চবিতে কোটা বহালের দাবিতে বিক্ষোভ


Published: 2018-10-07 21:39:34 BdST, Updated: 2018-12-17 11:42:45 BdST

চবি লাইভ: সরকারী চাকরীর সবক্ষেত্রে ৩০% মুক্তিযোদ্ধা কোটা বহালের দাবিতে হাটহাজারী-রাঙ্গামাটি মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে মুক্তিযুদ্ধ মঞ্চ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার নেতৃবৃন্দ। এসময় রাস্তার উভয় পাশে তীব্র যানজটের সৃষ্টি হয়। রবিবার বেলা সাড়ে ১২ টা থেকে বিশ্ববিদ্যালয়ের ১ নং গেইট এলাকায় এই অবরোধ কর্মসূচী পালন করা হয়।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, আন্দোলনকারীরা আধা ঘন্টারও বেশি সময় রাস্তা অবরোধ করে রাখে। এসময় টায়ার জ্বালিযে বিক্ষোভ প্রদর্শন করেন তারা। পরে চবি প্রক্টর আলী আজগর চৌধুরী এবং হাটাজারী সার্কেলের এএসপি আব্দুল্লাহ আল মাসুমের আশ্বাসে আন্দোলনকারীরা রাস্তা ছেড়ে দিয়ে বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্ট এলাকায় অবস্থান ও বিক্ষোভ কর্মসূচী পালন করেন।

মুক্তিযুদ্ধ মঞ্চের নেতা রাশেদুল জামান শুভর সঞ্চালনায় বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন হিসাববিজ্ঞান বিভাগের ১১-১২ শিক্ষাবর্ষের শিক্ষার্থী রাফাত হাসান এবং ইংরেজি বিভাগের ১০- ১১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী সরওয়ার সহ বেশ কয়েকজন মুক্তিযোদ্ধা সন্তান।

মুক্তিযোদ্ধা সন্তানরা তাদের বক্তব্য বলেন, মুক্তিযোদ্ধারা দেশের জন্য যুদ্ধ করেছে আর আমরা তাদের সন্তান। আমাদের রক্তে যোদ্ধাদের রক্ত বইছে। রাজপথ থেকে আমরা জামাত শিবিরকে শতভাগ অপসরন করবো। স্বাধীন বাংলায় কোন জামাত শিবিরের স্থান নেই।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে মমতামী মা হিসেবে উল্লেখ করে তারা বলেন, প্রধানমন্ত্রীর কাছে আমাদের দাবি সরকারের প্রথম ও দ্বিতীয় শ্রেণীসহ সকল ক্ষেত্রে মুক্তিযোদ্ধাদের ৩০% কোটা বহাল থাকতে হবে।

এসময় অবরোধকারীরা বিভিন্ন ফেস্টুন নিয়ে বিক্ষোভ মিছিল করে এবং মুক্তিযোদ্ধা পরিবারের সুরক্ষার জন্য বিশেষ আইনের দাবিও জানায়।

হাটাজারী সার্কেলের এএসপি আব্দুল্লাহ আল মাসুম আন্দোলনকারীদের উদ্দেশ্যে বলেন, সব আন্দোলনের খবর গোপনীয় ভাবে আমাদের উপরের মহল পর্যন্ত পৌছে যায়। সে জায়গায় অন্দোলনের তথ্য পৌঁছানো দরকার বা যেখানে পৌছালে পজেটিভ কিছু হবে সে জায়গায় আন্দোলনের খবর পৌছে যাবে। এসময় আন্দোলনকারীদের সরকারের প্রতি নত হয়ে সবাইকে রাস্তা ছেড়ে ফিরে যাওয়ার আহবান জানান। পরবর্তীতে তারা অবরোধ তুলে নেন।

 


ঢাকা, ০৭ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।