চবির ভর্তি যুদ্ধে প্রতি আসনের লড়বে ২৭ জন


Published: 2018-10-07 18:52:23 BdST, Updated: 2018-10-20 15:10:59 BdST

মিনহাজ তুহিন: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে আবেদন করেছেন ২৭ জন শিক্ষার্থী। ৪ হাজার ৯২৬টি আসনে ভর্তির জন্য চূড়ান্তভাবে মোট আবেদন জমা পড়েছে ১ লাখ ৩৩ হাজার ৬ শত ৩৩ টি। আবেদনের সময় শেষ হলেও টাকা জমা দেয়া যাবে রবিবার রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত।

বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারে কো-অর্ডিনেটর প্রফেসর ড. মো. হানিফ সিদ্দিকী। তিনি জানান, চারটি ইউনিট ও দুইটি উপ ইউনিটে মোট ৪ হাজার ৯২৬ সিটের বিপরীতে ১ লাখ ৩৩ হাজার ৬৩৩ জন আবেদন করেছেন।

সে হিসেবে 'এ' ইউনিটে ১ হাজার ২১৪টি আসনের বিপরীতে আবদেন করেছেন ৪৩ হাজার ৫৫৪ জন শিক্ষার্থী। এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তিচ্ছু শিক্ষার্থীর সংখ্যা ৩৬ জন। 'বি'ইউনিটে ১ হাজার ২২১টি আসনের বিপরীতে আবদেন পড়েছে ৩১ হাজার ২১৮ জনের।

এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য লড়বে ২৬ জন। 'সি' ইউনিটে ৪৪২টি আসনের বিপরীতে ১১ হাজার ২৯২ জন আবেদন করেছেন। এই ইউনিটে প্রতি আসনে লড়বে ২৬ জন। 'ডি' ইউনিটে ১ হাজার ১৫৭টি আসনের বিপরীতে ৪৩ হাজার ৬৪৬ জন আবেদন করেছেন।

সম্মিলিত এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ৩৮ জন লড়বে। উপ ইউনিটের মধ্যে 'বি১' ইউনিটে ১২৫টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ১ হাজার ৮৪১ জনের। এই উপ ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য লড়বে ১৫ জন। আর 'ডি১' উপ ইউনিটে ৩০টি আসনের বিপরীতে ২ হাজার ৮২ জন প্রার্থী আবেদন করেছেন। এই উপ ইউনিটে আসন প্রতি লড়বে ৬৯ জন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, যেসব শিক্ষার্থী অনলাইনে ভর্তি আবেদন করেছে তারা আগামী ১৫ অক্টোবর থেকে শুরু করে পরীক্ষা শুরু হওয়ার ১ঘন্টা আগে পর্যন্ত প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন।

প্রসঙ্গত, ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ৪ টি ইউনিট ও ২ টি উপ-ইউনিটের মাধ্যমে ৯ টি অনুষদের অধীনে ৪৮ টি বিভাগ ও ৫ টি ইনিস্টটিউটে ৪১৮৯ টি সাধারণ ও ৭৩৭ টি কোটাসহ সর্বমোট ৪৯২৬ টি আসনে অনলাইনে ছাত্র-ছাত্রী ভর্তির কার্যক্রম সম্পন্ন করা হবে।

চারটি ইউনিট ও দুইটি উপ-ইউনিটের মধ্যে 'বি' ইউনিটের ভর্তি পরীক্ষা ২৭ অক্টোবর, 'ডি' ইউনিটের ২৮ অক্টোবর, 'এ' ইউনিটের ২৯ অক্টোবর, 'সি' ইউনিটের ৩০ অক্টোবর। প্রতিটি পরীক্ষা সকাল ১০টায় শুরু হবে।

উপ-ইউনিটগুলোর মধ্যে 'বি১' এর পরীক্ষা ৩১ অক্টোবর সকাল ১০ টায় এবং, 'ডি১' এর পরীক্ষা একই দিন দুপুর আড়াইটায়। ভর্তির বিস্তারিত তথ্য http://­admission.cu.ac.b­d/ ওয়েবসাইট থেকে জানা যাবে।

 


ঢাকা, ০৭ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।