গিনেস বুকে বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু ফ্রিস্টাইলার আশরাফুল (ভিডিও)


Published: 2018-09-17 08:39:35 BdST, Updated: 2018-10-16 01:54:04 BdST

স্পোর্টস লাইভ : আশরাফুল ইসলাম। চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজ থেকে চলতি বছর উচ্চমাধ্যমিক পাস করেছেন। এখন বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রস্তুতি নিচ্ছেন। এরই মাঝে রীতিমতো তারকা বনে গেছেন তিনি। বাংলাদেশী নীয় তিনি এখন আন্তর্জাতিক তারকা। গিনেজ বুক অব ওয়ার্ল্ডে নাম উঠেছে তার। ফুটবলার না হয়েও তিনি ফুটবল তারকা। বলছি ফ্রিস্টাইলার আশরাফুলের গল্প।

ফুটবল নিয়েই সারাদিন মেতে থাকেন আশরাফুল। দেখান নানা বিস্ময়কর কসরত। এসব কসরতে উন্মুখ হয়ে তাকেন দর্শক। আর ওই ফুটবল কসরত দেখিয়েই গড়েছেন গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস। গত ৯ সেপ্টেম্বর তিনি স্বীকৃতি সেই সনদ হাতে পেয়েছেন। তবে ইতিমধ্যে আরেকজন আশরাফুলের রেকর্ডটি ভেঙে ফেলেছেন। সে যাই হোক বাংলাদেশী ওই ছেলেটি রেকর্ড গড়ে আলোচনায় এসেছেন। থেমে থাকার ছেলে নন আশরাফুল। আবারও রেকর্ড গড়তে চান তিনি।

চট্টগ্রামের ছেলে আশরাফুল মাথা, কাঁধসহ শরীরের বিভিন্ন অঙ্গের মাধ্যমে ফুটবলকে বশ করেন; কখনো বসে, কখনো আধশোয়া হয়েও পায়ের সাহায্যে ফুটবল দিয়ে বিভিন্ন কলাকৌশল প্রদর্শন করেন। ব্রাজিলের তারকা ফুটবলার রোনালদিনহো ও নেইমার, আর্জেন্টিনার লিওনেল মেসি, পর্তুগালের ক্রিস্টিয়ানো রোনালদোর মতো তারকাদের মতই তিনি ফ্রিস্টাইলার প্রদর্শন করে দর্শকদের মোহিত করেন। ওই বিশেষ প্রতিভা কঠোর অনুশীলনেই অর্জন করা যায়। কঠিন তপস্যারও বিষয়। সেই কঠিন কাজটিই ভালোবেসে করছেন আশরাফুল ইসলাম।

আশরাফুল জানালেন, ফুটবল কসরতে ব্রিটিশ ফুটবল ফ্রিস্টাইলার টম ফলানকে তিনি অাদর্শ হিসেবে গ্রহণ করেছেন। তার আদর্শের তালিকায় আছেন সৈয়দ মুক্তাসিদও। বাংলাদেশি বংশোদ্ভূত দক্ষিণ আফ্রিকার নাগরিক মুক্তাসিদ সে দেশে একজন ফুটবল ফ্রিস্টাইলার। ২০১৫ সালে এসেছিলেন চট্টগ্রামে। আশরাফুলের নৈপুণ্য দেখে তিনিও মুগ্ধ হয়েছিলেন।

আশরাফুল ইউটিউব ঘেঁটে দেখতেন বিশ্বসেরাদের কসরত। পরিচিত হতে থাকলেন ভার্চ্যুয়াল মাধ্যমে। এভাবেই স্বপ্নের পাখা মেলতে শুরু করে আশরাফুলের। তার কসরত তিনি ছড়াতে থাকলেন ফেসবুকে-ইউটিউবে। বিশ্ব রেকর্ড গড়ার স্বপ্ন দেখতে থাকলেন। কঠোর অধ্যবসায়ে তিনি বিশ্বরেকর্ড গড়লেন।

জানা গেছে, গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস অনলাইনে ফুটবল কসরতের এই বিভাগের নাম ‘মোস্ট সাইড হেড স্টাল বল কন্ট্রোল ট্রিকস ইন ওয়ান মিনিট’। অর্থাৎ এক মিনিটে মাথার এপাশ থেকে ওপাশে কতবার ফুটবল নিতে পারবে তারই হিসাব করা হয়। দৃষ্টিনন্দন কাজটি ১০১ বার করে রেকর্ডের মালিক ছিলেন ভারতের আর্কিস প্যাটেল। তবে আশরাফুল প্যাটেলের চেয়ে বেশিবার করে রেকর্ড গড়লেন। ১ মিনিটে ১০৪ বার কসরত দেখিয়ে আর্কিস প্যাটেলের রেকর্ড ভেঙেছেন আশরাফুল। এটা এ বছরেরই মে মাসের কথা। কিন্তু মাস গড়াতেই ১০৫ বার কসরত দেখিয়ে তা আবার দখলে নিলেন আরেক ভারতীয় তরুণ সতীশকে। এবার আশরাফুলের টার্গেট সতীশ। তার রেকর্ড ভাঙার সংকল্প করেছেন আশরাফুল। স্বপ্ন দেখছেন ফ্রিস্টাইল চ্যাম্পিয়নশিপের বিশ্ব আসরে নাম লেখাতে, বাংলাদেশকে প্রতিনিধিত্ব করতে। আশরাফুলের সেই স্বপ্ন পূরণ হোক সেই প্রত্যাশায়।

ঢাকা, ১৭ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।