নোবিপ্রবির মূল ফটক পরিষ্কার করল শিক্ষার্থীরা


Published: 2018-09-14 15:56:41 BdST, Updated: 2018-11-21 12:36:29 BdST

নোবিপ্রবি লাইভ: নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) মূল ফটক এবং আশেপাশের দেয়ালে নানা রকমের পোস্টারের কারণে মূলফটকটি তার সৌন্দর্য হারিয়ে ফেলে। আর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ব্যাচের শিক্ষার্থীরা মিলে ধুয়েমুছে পরিষ্কার করল শিক্ষার্থীরা।

পরিষ্কার কাজে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা ক্যাম্পাসলাইভকে বলেন, নোবিপ্রবির মূল ফটকে এমনভাবে নানা রকমের পোষ্টার লাগনো ছিল যা বিশ্ববিদ্যালয়ের ফটক হিসেবে একবারেই বেমানান। আমাদের সকলেরই উচিত চারপাশের অবস্থানকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা। আর শিক্ষার্থী হিসেবে আমরা আশা করব, অন্তত বিশ্ববিদ্যালয়ের মূলফটক অথবা দেয়ালে যেন আর পোষ্টারে ছড়াছড়ি না হয়। এজন্য কর্তৃপক্ষকে যথাযথ ব্যবস্থা নিতে অনুরুধ করছি।

পরিষ্কার অভিযানে অংশ নেয়া এক শিক্ষার্থী জানান, ফটকটি পরিষ্কারের পূর্বে এমন ছিল যে, যদি কেউ প্রথমবারের মতো এখানে আসে আর ভুলবশত বিশ্ববিদ্যালয়ের নাম সম্বলিত সাইনবোর্ড টি চোখ এড়িয়ে যায়। তখন মুহুর্তেই দ্বিধাদ্বন্দ্বে পড়ে যাবে এই ভেবে, বিশ্ববিদ্যালয়ের পরিবর্তে কোনো বিসিএস কোচিং সেন্টার কিংবা রাজনৈতিক দলসমূহের দলীয় কার্যালয়ে প্রবেশ করছেন কিনা।

শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন, মূল ফটক একটি বিশ্ববিদ্যালয়ের রিচয় বাহক করে থাকে। নোবিপ্রবির মূল ফটকটি এতদিন বিসিএসের নানা কোচিং সেন্টার ও রাজনৈতিক দল সমূহের পোস্টারে ছেয়ে গিয়েছিল। এদিকে শিক্ষার্থীরা মূল ফটকে এমন অযাচিত বিজ্ঞাপণ এবং মূলফটকের সৌন্দর্যহানির বিষয়টি বারবার বিশ্ববিদ্যালয় প্রশাসনের নজরে আনলেও প্রশাসন বরাবরই উদাসীন ছিলো এ ব্যাপারে।

অবশেষে একদল সাধারণ শিক্ষার্থীর উদ্যোগে পরিষ্কার করা হলো নোবিপ্রবির মূল ফটকটি। বৃহস্পতিবার বিকালে সাধারণ শিক্ষার্থীরা নিজে উদ্যোগ নিয়ে তুলে ফেলেছেন মূল ফটকে থাকা নানা কোচিং সেন্টার ও রাজনৈতিক দল সমুহের পোস্টার। এসময় তানভীর হায়দার শোভানের নেতৃত্বে স্বতস্ফূর্তভাবে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা এতে অংশগ্রহণ করেন।

মূল ফটকটি পরিষ্কার করার ব্যাপারে তানভীর হায়দার শোভন ক্যাম্পাসলাইভকে জানান, মূল ফটকই বিশ্ববিদ্যালয়ের অন্যতম সৌন্দর্যের নিদর্শন। আশা করি এখন থেকে এটি ভালোভাবে সংরক্ষণ করা হবে। মূল ফটকটি নতুন করে রঙ করার জন্য এবং পরবর্তীতে যাতে এসব না হয় তা তদারকির জন্য রবিবার বিশ্ববিদ্যালয় প্রশাসন বরাবর স্মারকলিপি দেয়া হবে বলেও জানান তিনি।

 

ঢাকা, ১৪ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।