চবিতে ৩২৯ কোটি ৫০ লাখ টাকার বাজেট ঘোষণা


Published: 2018-06-28 15:30:10 BdST, Updated: 2018-07-21 05:58:34 BdST

চবি লাইভ: ২০১৮-১৯ অর্থবছরের জন্য ৩২৯ কোটি ৫০ লাখ টাকার বাজেট ঘোষণা করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)। বৃহস্পতিবার দুপুরে এ আর মল্লিক ভবনের সভাকক্ষে ভিসি প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে ৩০তম সিনেট অধিবেশনে বাজেট ঘোষণা করেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কেএম নুর আহমদ।

বাজেট উপস্থাপনয় রেজিস্ট্রার বলেন, ২০১৮-১৯ অর্থ বছরে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) কাছ থেকে ৪৩১ কোটি ৬৩ লাখ টাকা চাওয়া হয়েছিল। চাহিদার পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন থেকে ৩২৯ কোটি ৫০ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়। এর মধ্যে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় ধরা হয়েছে ১৬ কোটি ৫০ লাখ টাকা।

এ দিকে বাজেটে বরাবরের মতো এবারও শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীদের বেতন খাতে সর্বোচ্চ বরাদ্দ রাখা হয়েছে। এ বছর এ খাতে মোট বরাদ্দ ১৯৮ কোটি ২০ লাখ টাকা, যা মোট বাজেটের ৬০.১৫ শতাংশ। এ ছাড়া বিশেষ গবেষণা মঞ্জুরী খাতে ৭৫ লাখ টাকা বরাদ্দ দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন।

চিকিৎসা, উৎসব, ধোলাইভাতাসহ মোট ১০টি খাতে ভাতা বরাদ্দ রাখা হয়েছে ৮২ কোটি ১০ লাখ টাকা। শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীদের পেনশন খাতে বরাদ্দ ৬৯ কোটি ১০ লাখ টাকা ও পরিবহন ব্যয় খরচ ধরা হয়েছে ২ কোটি ২০ লাখ টাকা।

বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ আয়ের মধ্যে শিক্ষার্থীদের বেতনসহ বিভিন্ন খাত থেকে আয় ধরা হয়েছে ১৬ কোটি ৫০ লাখ টাকা। এর মধ্যে ভর্তি পরীক্ষার ফর্ম বিক্রি হতে আয় ৬ কোটি টাকা।

সিনেট অধিবেশনে অন্যান্যদের মধ্যে ইউজিসি চেয়ারম্যান ও সাবেক চবি উপাচার্য প্রফেসর ড. আব্দুল মান্নান উপস্থিত ছিলেন। এছাড়া বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পর্ষদের সদস্যবৃন্দরাও সিনেট সভায় অংশ নেন।

 

 

ঢাকা, ২৮ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।