চবিতে পরীক্ষা নেয়ার দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ


Published: 2018-05-24 19:54:57 BdST, Updated: 2018-10-20 19:55:00 BdST

চবি লাইভ: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) নৃ-বিজ্ঞান বিভাগের ৪র্থ বর্ষের পরীক্ষা নেওয়ার দাবিতে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা। এক বছর চার মাসেও নৃ-বিজ্ঞান বিভাগের ২০১৩-১৪ শিক্ষাবর্ষ পরীক্ষা না নেওয়ার অভিযোগ তুলেছে শিক্ষার্থীরা।

জানা গেছে, ইতিমধ্যে এই বর্ষের সকল কোর্সের সিলেবাস শেষ হয়েছে। শিক্ষার্থীদের চাপে সম্প্রতি ২৮ জুন পরীক্ষার রুটিন প্রকাশ করলেও বিভিন্ন অযুহাত দেখিয়ে আর পরীক্ষা নেয়নি বিভাগটির কর্তৃপক্ষ। এর আগে ১৯ এপ্রিল পরীক্ষা সম্ভাব্য তারিখ দিলেও তা পরে পিছিয়ে নেয়া হয়।

এদিকে বিভাগের এমন দোদুল্যমান পরিস্থিতিতে সংশয়ে রয়েছেন শিক্ষার্থীরা। ফলে ঘোষিত সময়সূচি অনুসারে পরীক্ষা নেয়ার দাবিতে শিক্ষার্থীরা বৃহস্পতিবার দুপুর ১টায় সভাপতির কক্ষের সামনে বিক্ষোভ করে।

নৃ-বিজ্ঞান বিভাগের সভাপতি এনএম সাজ্জাদুল হক ক্যাম্পাসলাইভকে জানান, কয়েক জন শিক্ষার্থী পরীক্ষার বিষয়ে কথা বলতে এসেছিল। ঘোষিত তারিখে পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে তাদের জানিয়েছি। এখানে ভুল বুঝাবুঝির কোনো অবকাশ নেই।

বিভাগটির কয়েকজন শিক্ষার্থী ক্যাম্পাসলাইভকে বলেন, এমনিতেই আমরা সেশনজটের শিকার। সবগুলো কোর্সের সিলেবাস শেষ হলেও পরীক্ষা নিতে গড়িমসি করছেন সভাপতি। তার সঙ্গে বারবার দেখা করে পরীক্ষা নেয়ার দাবি জানানো হয়। এর প্রেক্ষিতে পরীক্ষার তারিখ ঘোষণা করা হলেও ফের বলা হয় ওই তারিখে পরীক্ষা হবে না। তাই পূর্বঘোষিত তারিখ অনুযায়ী পরীক্ষা নেয়ার দাবিতে বিক্ষোভ করা হয়েছে।

৪র্থ বর্ষের শিক্ষার্থী তানভীর চৌধুরী ক্যাম্পাসলাইভকে জানান, আমাদের আগের ব্যাচের পরীক্ষা ১৮ মাস পর অনুষ্ঠিত হয়। ওই পরীক্ষা কমিটির সভাপতি ছিলেন বর্তমান বিভাগীয় সভাপতি। তবে এখন পর্যন্ত তিনি ফলাফল দিতে পারেননি।

যার কারণে একাডেমিক কমিটির সিদ্ধান্তের পর তিনি ৪র্থ বর্ষের পরীক্ষা নিতে কালক্ষেপণ করছেন। পরীক্ষার সম্ভাব্য তারিখ বলা হলেও এখনও পূর্ণাঙ্গ রুটিন প্রকাশ করা হয়নি। অথচ রোববার থেকে ঈদের ছুটি শুরু। বলা হচ্ছে আগের ব্যাচের ফলাফল এ মাসে প্রকাশ করা না গেলে পরীক্ষা আরও দুই সপ্তাহ পিছিয়ে যেতে পারে।

 

ঢাকা, ২৪ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।