আবারো জঙ্গি সন্দেহে চবির শিক্ষার্থীসহ গ্রেফতার সাত


Published: 2018-04-14 17:19:26 BdST, Updated: 2018-12-15 18:13:49 BdST

চবি লাইভ: আবারো জঙ্গি সন্দেহে চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থীসহ সাতজনকে গ্রেফতার করা হয়েছে। জঙ্গি সংশ্লিষ্টতার অভিযোগে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ ৭ জনকে গ্রেফতার করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ান (র‍্যাব)- ৭। এদের মধ্যে একজন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্র। শনিবার র‍্যাব ৭ এর কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

র‍্যাব ৭ এর সহকারী পরিচালক সহকারী পুলিশ সুপার (এএসপি) মিমতানুর রহমান ক্যাম্পাসলাইভকে জানান , আটক ব্যক্তিরা বিশ্বের নির্যাতিত মুসলিম দেশের নর নারীর ছবি প্রচার ও প্রকাশ করে জিহাদের প্রস্তুতি নিচ্ছিল বলেও তিনি জানিয়েছেন।


সংশ্লিস্টরা আরও জানায়, নগরীর কোতোয়ালী হাফেজ মো. সাদেক মসজিদ এলাকায় গোপন বৈঠকের সময় ওই সাতজনকে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতরা হলেন, ইঞ্জিনিয়ার মহিউদ্দিন তামিম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আজফার হোসেন, ইমরান খান,ইঞ্জিনিয়ার দাউদ নবী, চৌধুরী রিদওয়ান,এসএম জাওয়াদ জাফর, ইঞ্জিনিয়ার মুনতাসিরুল মেহের।

জানাগেছে আজফার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মানব সম্পদ ব্যবস্থাপনা বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী। তবে তদন্ত চলছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, গোপন সংবাদের ভিত্তিতে শুক্রবার রাতে তাদের আটক করা হয়। আটককৃতদের মধ্যে প্রিমিয়ার বিশ্ববদ্যিালয় থেকে ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ার মহিউদ্দিন তামিম ও আজফার হোসেনের দেওয়া তথ্য মতে বিভিন্ন বই, ল্যাপটপ উদ্ধার করে।

সামাজিক যোগাযোগ মাধ্যমের কয়েকটি গ্রুপে আটক ব্যক্তিরা বিভিন্ন ছবি প্রচার করছিল। তবে তাদেরকে জিজ্ঞাসাবাদের পর তেমন কোন তথ্য পায়নি বলেও র‍্যাব কর্মকর্তারা জানিয়েছেন।

মিমতানুর বলেন, হোয়াটস অ্যাপে দ্বীন ফোর্স এক্সট্রিম ও ইখওয়ান নামে দুটি গ্রুপে সক্রিয় থেকে জিহাদি ভিডিও ও বিভিন্ন দেশের মুসলিমদের উপর নির্যাতনের চিত্র প্রচার করছে।

 

আইএসকে অনুসরণের করছে উল্লেখ করে তিনি বলেন, ২০১৩ সালে নগরীর আসকার দীঘির পশ্চিম পাড়ে আতরজান জামে মসজিদে ইবনে মোস্তাকের সঙ্গে ৭ যুবকের পরিচয় হয়। মোস্তাকের মাধ্যমে জঙ্গি তৎপরতায় উতসাহী হয়ে উঠে।

তথাকথিত জিহাদের মাধ্যমে খিলাফত প্রতিষ্ঠার জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন জঙ্গিগোষ্ঠীর সঙ্গে যোগাযোগ ও দেশের সমমনা জঙ্গিদের একত্র করে নাশকতামূলক কর্মকাণ্ড সংগঠিত করার কাজে লিপ্ত ছিল।

 

ঢাকা, ১৪ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//পিএসসিমি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।