বিসিএস পরীক্ষায় পাশ বা ফেল, সব প্রশ্নের জবাব একসঙ্গে


Published: 2018-12-26 01:47:45 BdST, Updated: 2019-01-19 19:13:13 BdST

জোনায়েদ হোসাইন : বিসিএস পরীক্ষায় পাশ বা ফেল কিভাবে নির্ধারিত হয় এনিয়ে অনেকের নানা প্রশ্ন থাকে। তাদের প্রশ্নের জবাব একসঙ্গে-

১. প্রিলিমিনারি : এই পরীক্ষায় পাশ বা ফেল নেই। যতগুলো পদের জন্য সার্কুলার হয় তার সাত (7) গুণ লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে পারে। যেমন, ৪০তম বিসিএস এ ১৯০৩টি পদের সার্কুলার হয়েছে, প্রিলি কোয়ালিফাই করবে (১৯০৩×৭)= ১৩৩২১ জন (সামান্য কমবেশি)

২. লিখিত : লিখিত ৯০০ নম্বরের পরীক্ষায় ৪৫০ পেলেই ভাইভা দিতে পারবেন। কোন বিষয়ে শূন্য পেয়েও মোট ৪৫০ হলেই লিখিত পাশ। এখানে একটি গুরুত্বপূর্ণ বিষয় আছে, কোন বিষয়ে ৩০% (১০০তে ৩০, ২০০তে ৬০, ৫০এ ১৫) এর কম পেলে এটি শূন্য হিসেবে যোগ হবে।

৩. ভাইভা : ভাইভা পরীক্ষায় পাশ নম্বর ৫০% নম্বর। ২০০ এর মধ্যে ১০০ এর কম পেলে ফেল। ১০০ এর উপর পেলে পাশ। যারা পাশ করে তাদের থেকে মেরিটে (লিখিত+ভাইভা নম্বর) যারা এগিয়ে থাকবে তারা ক্যাডারের জন্য সুপারিশপ্রাপ্ত হবেন। বাকিরা নন-ক্যাডার লিস্টে থাকবেন।

লেখক : জোনায়েদ হোসাইন
সহকারি কর কমিশনার

ঢাকা, ২৬ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।