কারিগরি ও মাদ্রাসায় শিক্ষক নিয়োগের বয়স ৩৫ বছর


Published: 2018-07-23 12:53:33 BdST, Updated: 2018-10-23 05:36:20 BdST

লাইভ প্রতিবেদক : কারিগরি ও মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠানে চাকরিতে প্রথম প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করা হয়েছে। শিক্ষক-কর্মচারীর বদলির ব্যবস্থা এবং শিক্ষাগত যোগ্যতা শিথিল করে শিক্ষক-কর্মচারী নিয়োগের ব্যবস্থা রেখে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠানে দুটি নীতিমালা জারি করা হয়েছে। এ দুটি নীতিমালার আলোকে প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে।

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীরের সই করা নীতিমালা দুটি রোববার (২২ জুলাই) মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয়। নীতিমালা দুটিতে গত ১৯ জুলাই সই করা হয়েছে।

তবে এর আগে কারিগরি ও মাদ্রাসা শিক্ষক নিয়োগে বয়সসীমা না রেখে প্রথমে নীতিমালা চূড়ান্ত করা হয়। পরে আবার বয়সসীমা বাধ্যবাধকতা আরোপ করে খসড়া চূড়ান্ত করা হয়।

জারি করা নীতিমালা দুটি হলো কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের ‘বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (মাদ্রাসা) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা, ২৯১৮’ এবং ‘বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (কারিগরি) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা, ২৯১৮’।

এর আগে গত ১২ জুন স্কুল ও কলেজকে এমপিও দিতে ‘বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা, ২০১৮’ জারি করে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ। এ নীতিমালায় শিক্ষক নিয়োগে প্রবেশের বয়সসীমা ৩৫ রাখা হয়। এই নীতিমালার আদলে কারিগরি ও মাদ্রাসা শিক্ষক নিয়োগের বিধান রেখে কারিগরি ও মাদ্রাসা শিক্ষার জন্য আলাদা দুটি নীতিমালা জারি করা হয়।

ঢাকা, ২৩ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।