বেরোবির শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি স্থগিত


Published: 2018-05-21 21:39:44 BdST, Updated: 2018-08-18 04:23:18 BdST

বেরোবি লাইভ: বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) সাত বিভাগে নতুন করে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি চার মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। বিশ্ববিদ্যালয় সিলেকশন বোর্ড কর্তৃক মনোনীত শিক্ষকদের কেন নিয়োগ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে হাইকোর্ট।

জানা গেছে, সোমবার এক আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। শিক্ষা সচিব, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ভিসি, রেজিস্ট্রারসহ চারজনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

এই বিষয়ে জানতে চাওয়া হলে অ্যাডভোকেট হাসনাত কাইয়ুম ক্যাম্পাসলাইভকে জানান, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সাতটি বিভাগে এক বছর আগে শিক্ষক নিয়োগের সাক্ষাৎকার নেওয়া হলেও কাউকে নিয়োগ দেওয়া হয়নি। উক্ত পদে শিক্ষক নিয়োগের জন্য
আবারো নতুন করে বিজ্ঞপ্তি দেওয়া হয়। ওই বিজ্ঞপ্তির বৈধতা চ্যালেঞ্জ করে মনজুর আরিফসহ তিনজন হাইকোর্টে রিট দায়ের করেন।

আইনজীবীর আরো বলেন, শিক্ষক নিয়োগের বিধান অনুযায়ী বাছাই কমিটির সুপারিশের ভিত্তিতে সিন্ডিকেট নিয়োগ দেবে। বাছাই বোর্ডের সুপারিশের সঙ্গে সিন্ডিকেট একমত না হলে বিষয়টি বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলরের (রাষ্ট্রপতি) কাছে পাঠানো হবে। এ ব্যাপারে তাঁর সিদ্ধান্তই চূড়ান্ত সিদ্ধান্ত। কিন্তু এ ক্ষেত্রে এমন না করে নতুন করে আবার নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে যা আইন বহির্ভূত।

রিটের পরিপ্রেক্ষিতে সাবেক ভিসি বাকি আট বিভাগের শিক্ষক নিয়োগের সাক্ষাৎকার নেননি। গত বছরের ৫ মে ভিসির মেয়াদ শেষ হয়। এরপর ওই বছরের ১৪ জুন নাজমুল আহসান কলিমউল্লাহ ভিসি হিসেবে যোগ দেন। তাঁর যোগদানের পর তাবিউর রহমান গত বছরের ৭ আগস্ট রিটটি প্রত্যাহার করে নেন।

চলতি বছরের ৩ এপ্রিল একটি জাতীয় দৈনিকে ওই সাত বিভাগের শিক্ষক নিয়োগের পুন:বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। সেখানে বলা হয়েছে, আগে যাঁরা আবেদন করেছেন, তাঁদের নতুন করে আবেদন করার প্রয়োজন নেই।

 

ঢাকা, ২১ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।