ক্যারিয়ার প্রসঙ্গে আইনী পরামর্শ


Published: 2018-03-09 12:08:32 BdST, Updated: 2018-04-21 19:44:06 BdST

সত্যজিৎ চক্রবর্তী : চাকরিতে আবেদন করতে গেলেই কিছু ডকুমেন্ট লাগে। গত বিসিএস পরীক্ষার আগে "বিসিএস জিজ্ঞাসা" প্রজেক্ট শুরু করতে গিয়ে দেখেছি অনেক ক্যান্ডিডেট তাদের কারো সার্টিফিকেট, কারো ন্যাশনাল আইডি কার্ড বা অন্যান্য প্রয়োজনীয় ডকুমেন্টস হারিয়ে বিপদে পড়েছেন। এছাড়া অনেকেই বিভিন্ন মাল্টিন্যাশনাল কোম্পানিতে বা ব্যাংকে ইন্টারভিউ দেয়ার সময়ও বিপদে পড়েন, যদি তাদের কোনো একটা ডকুমেন্ট হারিয়ে যায়। এক্ষেত্রে বাংলাদেশ ক্যারিয়ার ক্লাবের পক্ষ থেকে আপনাদের জন্য থাকছে আইনী পরামর্শ।

যেকোনো ডকুমেন্ট হারিয়ে গেলে অস্থির না হয়ে বা মানসিক চাপ না নিয়ে আপনি সোজা আপনার নিকটস্থ থানায় চলে যান। হারিয়ে যাওয়া ডকুমেন্ট নিয়ে জিডি করুন থানায়। জিডি আপনি নিজে লিখে নিতে পারেন বা দায়িত্বপ্রাপ্ত পুলিশ অফিসারকে দিয়েও কাজটি করাতে পারেন। অনেকে এই কাজটা করতে ভয় পান। মনে রাখবেন, থানা আপনাকে সহয়তা করার জন্যই সৃষ্টি, বিপদে ফেলার জন্য নয়। আজ আপনাদের একটা ফরম্যাট দেব জিডি লেখার। পুলিশের অপেক্ষায় বসে না থেকে আপনি নিজে সে অনুযায়ী জিডি লিখে থানায় জমা দিয়ে আসবেন।

উল্লেখ্য, এক্ষেত্রে আপনাকে এক্সট্রা কোনো চার্জ (টাকা) দিতে হবে না।

G.D/ জেনারেল ডায়েরি লেখার ফরম্যাটঃ

বরাবর,
অফিসার ইনচার্জ
....... মডেল থানা
জেলা: .......

বিষয় : সাধারন ডায়েরি করার আবেদন।

জনাব,
যথাযথ সম্মান পূর্বক নিবেদন এই যে, আমি নিম্নস্বাক্ষরকারী আপনার থানায় হাজির হইয়া এই মর্মে সাধারন ডায়েরি করার আবেদন করিতেছি যে, গত .../.../১৫ ইং তারিখ ...... (সময়) ঘটিকার সময় আমার নিম্নোক্ত বর্ণনার মালামাল আপনার থানাধীন .......... হইতে ....... স্থানে যাওয়ার পথে হারিয়ে যায়।

অতএব, উপরোক্ত বিষয়টি সাধারণ ডায়েরিভুক্ত করিতে মহোদয়ের মর্জি হয়।

হারিয়ে যাওয়া মালামালের বিবরণ :
১।
২।
৩।
যদি মোবাইল হয় তাহলেIMEI

বিনীত-
স্বাক্ষর
নামঃ
পিতা/ স্বামীর নামঃ
মাতাঃ
ঠিকানাঃ
থানাঃ
জেলাঃ
মোবাইল নং:

(কার্বন সংযোগে 02 কপি সহ থানার ডিউটি অফিসারের নিকট জমা দিন। ডিউটি অফিসার ইহাতে স্বাক্ষর/ জিডি নং লিখে এককপি আবেদনকারীকে প্রদান করবেন।)

Satyajit Chakraborty
Founder, Bangladesh Career Club
Writer, Public Speaker & Corporate Trainer
Legal Adviser

ঢাকা, ০৯ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।