ক্যারিয়ারে উন্নতি ধরে রাখতে চান...


Published: 2018-02-14 22:07:26 BdST, Updated: 2018-06-24 17:09:27 BdST

রুহুল আমীন: ক্যারিয়ারের একটি চরম বাস্তবতা হলো এর উত্থান পতন। এর উন্নতি আর অবনতি। একই গতিতে ক্যারিয়ারের লক্ষ্যে পৌছেছে পৃথিবীতে এমন মানুষ পাওয়া কঠিন। কেউ কি ভেবে দেখেছে কেন এমনটি হয়। কোন দোষগুলো এর পিছনে কারণ? এজন্য অনেক কিছুকেই দায়ী করা যেতে পারে। যেমন হতে পারে যে প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা। এজন্য আপনার কোনো ত্রুটি নেইতো? এমনও হতে পারে আপনার কারনেই আপনার ক্যারিয়ার ধ্বংস হতে চলেছে।

এই বিষয়টি নিয়ে সম্প্রতি স্টেয়ার ইউনিভার্সিটির জ্যাক ওয়েলচ ম্যানেজমেন্টে ইনস্টিটিউটের নির্বাহী চেয়ারম্যান জ্যাক ওয়েলচ প্রফেশনাল নেটওয়ার্ক লিংকডইনে জানিয়েছেন যে ১০টি আচরণ আপনার ক্যারিয়ার নষ্ট হয়ে যেতে পারে।

এই আচরণগুলো হলো-

১. আপনার যোগ্যতা বা সাধ্যের অতিরিক্ত দায়িত্ব গ্রহণ করার পর আপনি যদি তা সঠিক ভাবে সম্পন্ন করতে না পারেন সে কেক্ষেত্রে আপনি পুরো ব্যাপারটির জন্য দায়ী হচ্ছেন। আপনি প্রশ্নের মুখে পড়বেন।

২. কোনো রকম পরিবর্তনের সাথে নিজেকে খাপ খাইয়ে চলতে না পারলে ও এর সাথে সাথে এই পরিবর্তনেকে সমর্থন না করলে। কোনো মতেই কর্তৃপক্ষের সিস্টেমের পরিবর্তনের বিরোধিতা করা যাবে না । আর এ কারনেও আপনি আপনার ক্যারিয়ারকে হুমকির মুখে ফেলতে পারেন।

৩. কোনো মতেই অফিসের বিভিন্ন সমস্যা সমাধানের চেষ্টা না করে সমস্যা চিহ্নিত করনে নিজেকে তুলে ধরতে হবে। আপনি যদি এই কাজে নিজেকে ব্যর্থ বলে পরিচয় দেন তাহলে ক্যারিয়ারও আপনাকে ব্যর্থ বলে ছেড়ে চলে যাবে।

৪. অনেক সময়ই দেখা যায় বসের মন জয় করার পর সহকর্মীদের এড়িয়ে চলেন । এমন সিদ্ধান্ত আসলেই ভুল। এমন সিদ্ধান্তের জন্য আপনাকে পস্তাতে হতে পারে। বসকে যেমন আপনি খুশি রাখবেন তেমনি সহকর্মীদেরও আপনি কাছাকাছি থাকবেন। আর এ কাজে ব্যর্থ হলেও আপনি ছিটকে পরতে পারেন ক্যারিয়ারের কোঠা থেকে।

৫. বর্তমানকে সব সময় প্রধান্য দিতে হবে। যদি আপনি বর্তমানকে এড়িয়ে ভবিষ্যত্ নিয়ে ভাবতে থাকেন বা উদ্বিগ্ন থাকেন তাহলেও আপনি ভুল করবেন। বর্তমানকে প্রধান্য না দিলে আগামী নিয়েও আপনি কিছু করতে পারবেন না। আর যদি আপনি কিছু করতেই না পারেন তাহলে আপনার ক্যারিয়ার তো একনিতেই শেষ।

৬. অফিসের জন্য আপনি মনপ্রাণ দিয়ে কাজ করছেন এবং এর জন্য আপনি অনেক দৌড় ঝাপ করছেন। এ বিষয়টি আপনিই শুধু জানেন। যদি অফিসকে আপনি বুঝাতে ব্যর্থ হন তাহলে আপনার সব পরিশ্রম ও আপনার ক্যারিয়ার দুইই বৃথা হতে পারে। সে জন্য সব কাজের আগে আপনি অফিসকে অবহিত করুন আর দালিলিক প্রমান রাখুন না হয় আপনার ক্যারিয়ারে লাল বাতি জলবে।

৭. নিজেকে গুরুত্ব দিতে গিয়ে আপনি যদি আপনাকে নিরস ও কঠিন হিসেবে উপস্থাপন করেন তাহলে আপনি শুরুতেই একটু অন্যরকম হিসেবে পরিচিতি পেতে শুরু করবেন। আর এ জন্য আপনার অনেক কাজ আদায় করে নিতে কষ্ট হবে। আপনি যদি আপনার কর্মক্ষেত্রে কাজ আদায় করে নিতে ব্যার্থ হন তাহলে ক্যারিয়ারে আপনি হোচট খাবেনই।

৮. প্রচলিত ব্যবস্থায় পরিবর্তন ও নিজের প্রতি বিশ্বাসে ঘাটতি থাকলে আপনি নিজেই ভেঙ্গে পড়বেন। আপনি যদি নিজেই ভেঙ্গে পড়েন তাহলে এবার আপনিই ভাবুন আপনা ক্যারিয়ার কি হতে পার?

৯. আপনার অফিসে যদি আপনার পদোন্নতি হয় তাহলে আপনি কী করবেন , সমস্ত পরিকল্পনা আগে থেকেই করে রাখতে হবে। আর যদি আপনি এই কাজে ভুল করে থাকেন তাহলে তো বিপদে পড়বেনই কারন একে তো আপনার নতুন দায়িত্ব অন্যদিকে পরিকল্পনা নেই। এমন দায়িত্বের জন্য আপনাকে পস্তাতে হবে নিশ্চিত।

১০. অল্প কাজে আপনার ক্লান্তি ও কাজের বিপরীতে আত্মপ্রসাদ লাভ করার অভ্যাস থাকলে আপনার উন্নতি অটোমেটিক বন্ধ হয়ে যাবে। আপনি আগামীতে বড় রকমের হোচটের জন্য প্রস্তুত হতে পারেন।

 

ঢাকা, ১৪ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।