নোবিপ্রবি শিক্ষার্থী উদ্ভাবন করলো প্রজাতি সনাক্তকরণ সফটওয়্যার


Published: 2018-05-17 21:30:14 BdST, Updated: 2018-05-24 08:31:23 BdST

নোবিপ্রবি লাইভ: নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) প্রাক্তন ছাত্র এম শাহানুল ইসলাম প্লাংটো পিডিয়া নামে আরো একটি নতুন অ্যাপস উদ্ভাবন করেন। প্লাংটন নিয়ে কাজ করবার প্রথম শর্তই হচ্ছে তার প্রজাতি সনাক্ত করা। যার জন্য বিজ্ঞানী ও গবেষকরা নানা বই ও ইন্টারনেটের সহায়তা নিয়ে থাকেন।

কিন্তু পৃথিবীর সব দেশে সব প্রতিষ্ঠানে প্রজাতি সনাক্ত করণের সব ধরনের বই ও ইন্টারনেট সুবিধা নাও থাকতে পারে। সেসকল সমস্যাকে আমলে রেখে চীন প্রবাসী সমুদ্রবিজ্ঞানে পিএইচডিরত একজন বাংলাদেশী ছাত্র তার সুপারভাইজর সামুদ্রিক প্লাংটন বিশেষজ্ঞ প্রফেসর সুন জুনকে “প্লাংটোপিডিয়া” নামে একটি মোবাইল অ্যাপলিকেশন তৈরির প্রস্তাবনা জমা দেন ও অনুমতি চান গতমাসে।

এবং তাঁর অনুমতিতে ল্যাবের সহায়তায় এম শাহানুল ইসলাম তৈরি করেন এই প্লাংটোপিডিয়া যার পরীক্ষামূলক সফটওয়্যারটি গুগল প্লে স্টোরে দেয়া হয়েছে ৭ মে। প্রাথমিকভাবে এপসটির কোডিং এর দায়িত্ব দেয়া হয়েছে কিবিবাইটএপস সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানের প্রধান মাহমুদুল হাসানকে। ডিজাইন ও তথ্য বিন্যাস এম শাহানুল ইসলামের নিজহাতেই করা।

মাত্র ১০ দিনেই ফ্রান্স, স্পেন, আমেরিকা, ইংল্যান্ডসহ সারাবিশ্বের বিভিন্ন দেশ হতে প্লাংটোপিডিয়ার ডাউনলোড পর্যবেক্ষণ করা গেছে। এবছরের শেষ দিকে একটি কনফারেন্সের অংশগ্রহনের মাধ্যমে প্লাংটোপিডিয়া তার পরিপূর্ণ অবস্থা পেতে পারে বলে প্লাংটোপিডিয়া দল আশাবাদী।

এই মোবাইল এপলিকেশনটি খুব সহজেই ছবিসহ যেকোন প্লাংটনের বৈজ্ঞানিক নাম প্রদান করবে ইন্টারনেট ছাড়া এবং তার বৈশিষ্ট্য দেখার ব্যবস্থাও থাকবে। ইন্টারনেট ছাড়া প্রাণীগুলির ছবিও ডাউনলোড করা যাবে গবেষণাকার্যে ব্যবহারের জন্য। গবেষক শাহানুল জানান, সকলের দোয়া ও উৎসাহ নিয়ে তিনি কাজ করতে চান। এগিয়ে নিয়ে যেতে চান প্লাংটোপিডিয়াকে তার অভিষ্ট লক্ষ্যে।

 

ঢাকা, ১৭ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।