হাবিপ্রবিতে শিক্ষিকাকে যৌন সম্পর্কের প্রস্তাব ডীনের!


Published: 2018-05-14 20:07:57 BdST, Updated: 2018-05-21 13:05:54 BdST

দিনাজপুর লাইভ: হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) এবার শিক্ষিকাকে যৌন নির্যাতনের অভিযোগ উঠেছে স্যোসাল সাইন্স অনুষরে ডীনের বিরুদ্ধে। ওই শিক্ষিকাকে তিনি একের পর এক যৌন সম্পর্কের প্রস্তাব দিচ্ছেন। এতে রাজি না হওয়ায় তাকে মানসিকভাবে হয়রানি করছেন বলে অভিযোগ উঠেছে।

এঘটনার প্রতিবাদের বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল শিক্ষক ফোরামের উদ্যোগে সোমবার বিক্ষোভ সমাবেশ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে মানববন্ধন কর্মসূচিতে প্রগতিশীল শিক্ষক ফোরামের সহ-সভাপতি প্রফেসর হারুণ-উর রশিদ, সহ-সভাপতি প্রফেসর ড. এটিএম শফিকুল ইসলাম, সাবেক রেজিষ্ট্রার ও সংগঠনটি সাধারণ সম্পাদক প্রফেসর ড. বলরাম রায়সহ প্রমুখ বক্তব্য রাখেন।

জানা গেছে, দীর্ঘদিন যাবত বিশ্ববিদ্যালয়ের সোস্যাল সাইন্স এন্ড হিউম্যানেটিস অনুষদের ডীন এটিএম রেজাউল হক এক নারী লেকচারকে বিভিন্ন সময় যৌন ইঙ্গিতপূর্ণ আচরণ করে আসছেন। আপত্তিকর প্রস্তাবে রাজি না হওয়ায় তাকে মানষিকভাবে হয়রানি ও চাকরি স্থায়ী না করার হুমকি প্রদান করা হচ্ছে।

২০১৪ সালে ওই শিক্ষিকা বিশ্ববিদ্যালয়ে যোগদান করেন। এক বছর ধরে ডীন এটিএম রেজাউল হক তার সঙ্গে যৌন ইঙ্গিতপূর্ণ আচরণ করতে থাকেন। এক পর্যায়ে ওই শিক্ষিকা বিষয়টি তার মা ও একই বিশ্ববিদ্যালয়ে কর্মরত শিক্ষক স্বামীকে অবহিত করেন। কিন্তু এবিষয়ে কোন কার্যকরি পদক্ষেপ নেয়া হচ্ছে না। এব্যাপরে ওই শিক্ষিকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বরাবর একটি লিখিত অভিযোগ দিয়েছেন।

শিক্ষিকাকে যৌন হয়রানীর অভিযোগের ব্যাপারে ডীন এটিএম রেজাউল হক জানান, তার বিরুদ্ধে দেয়া অভিযোগ শতভাগ মিথ্যা। পরীক্ষার হলে স্বামী-স্ত্রী বিশৃঙ্খলার সৃষ্টি করেছিল। পরে এই বিষয়টি নিয়ে রেজিষ্ট্রার বরাবরে লিখিত অভিযোগ দেয়ায় ক্ষিপ্ত হয়ে এমন অভিযোগ করছেন ওই শিক্ষিকা। এ ব্যাপারে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির প্রতিবেদন ও সিদ্ধান্ত মেনে নিবেন তিনি।

 

ঢাকা, ১৪ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।