প্রজ্ঞাপনের দাবিতে ইবিতে অবস্থান কর্মসূচী


Published: 2018-05-14 14:37:36 BdST, Updated: 2018-05-21 12:52:40 BdST

ইবি লাইভ: প্রধানমন্ত্রি শেখ হাসিনার কোটা বাতিলের ঘোষনাকে প্রজ্ঞাপন আকারে প্রকাশের দাবিতে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ক্লাস বর্জন ও অবস্থান কর্মসূচী পালন করেছে আন্দোলরকারী শিক্ষার্থীরা। বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের ব্যানারে সোমবার বেলা এগারোটা থেকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়কে বিক্ষোভ মিছিল করে বিশ্ববিদ্যালয়ের মেইন গেটে অবস্থান কর্মসূচী পালন করে তারা।

আন্দোলনকারী শিক্ষার্থী সূত্রে জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোটা বাতিলের যে ঘোষণা দিয়েছেন তা দ্রুত সময়ের মধ্যে প্রজ্ঞাপন আকারে প্রকাশের দাবিতে সোমবার বিক্ষোভ মিছিল করে তারা। বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের ডায়না চত্ত্বর থেকে এ মিছিল শুরু হয়।

এরপর ক্যাম্পাসের বিভিন্ন সড়ক ও অনুষদসমূহ প্রদক্ষিণ করে মিছিলটি মেইন গেট সংলগ্ন মৃত্যুঞ্জয়ী মুজিবের পাদদেশে গিয়ে এক মানববন্ধনে মিলিত হয় তারা। এসময় তারা ‘আর নয় বিজ্ঞাপন, দিতে হবে প্রজ্ঞাপন’, ‘কোটায় কোটায় সয়লাভ, মেধাবীদের কি লাভ’, ‘এত কোটা অবিচার দূর্নীতির হাতিয়ার’ সহ বিভিন্ন শ্লোগান দিতে থাকে।

তারপর তারা আবার মিছিল নিয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মেইন গেটের সামনে অবস্থান নেয়। পরে পুলিশের বাধাকে উপেক্ষা করে মেইন গেট পেরিয়ে তারা কুষ্টিয়া-খুলনা মহাসড়কের পাশে মানববন্ধনে লিপ্ত হয়।

একপর্যায়ে তারা সেখানে সড়কের পাশে অবস্থান কর্মসূচী করে এবং প্রজ্ঞাপনের দাবিতে বিভিন্ন শ্লোগান দিতে থাকে। পরে এক সংক্ষিপ্ত সমাবেশ শেষে তারা আগামীতে যেকোন কর্মসূচী বাস্তবায়নের প্রতিজ্ঞা নিয়ে আজকের কর্মসূচীর সমাপ্তি ঘোষণা করে।

উল্লেখ্য, গত ১৭ ফেব্রুয়ারি কোটা সংস্কারের দাবিতে শাহবাগে মানববন্ধন করেন চাকরি প্রত্যাশী সাধারণ শিক্ষার্থীরা। পরে ২৫ ফেব্রুয়ারি মানববন্ধন কর্মসূচি পালন করে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেন তারা।

এরপর গত ১১ এপ্রিল জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোটা পদ্ধতি বাতিলের ঘোষণা দেন। এরপর এখনো পর্যন্ত এ ব্যাপারে কোন প্রজ্ঞাপন জারি না হওয়ায় গতকাল রবিবার সারাদেশে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে অনির্দিষ্টকালের ধর্মঘট ও অবস্থান কর্মসূচী পালনের ঘোষণা দেয় বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতৃবৃন্দ।

 


ঢাকা, ১৪ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।