রাবিতে গেজেট প্রকাশের দাবিতে পরিবহন ধর্মঘট


Published: 2018-05-14 14:11:11 BdST, Updated: 2018-05-21 12:58:55 BdST

রাবি লাইভ: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) কোটা সংস্কার বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণাকে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের গেজেট আকারে প্রকাশের দাবিতে ক্লাস, পরীক্ষা এবং পরিবহন বন্ধ করে ধর্মঘট করেছে শিক্ষার্থীরা। সোমবার সকাল থেকে কোটা সংস্কার আন্দোলনকারী সংগঠটির উদ্যোগে এই কর্মসূচি পালিত হয়।

ক্যাম্পাসে খোঁজ নিয়ে দেখা গেছে, রাবির অধিকাংশ বিভাগের ক্লাস-পরিক্ষা অনুষ্ঠিত হয়নি। পর্দাথ বিজ্ঞান ও পরিসংখ্যান বিভাগের পূর্ব নির্ধারিত পরীক্ষাও ধর্মঘটের জন্য স্থগিত করা হয়েছে। এগিকে রাবির শিক্ষার্থীরা ক্লাস পরীক্ষা বর্জন করে সকাল ৮টা ১৫ মিনিটের বাসসহ সারাদিনের সকল রুটের বাস চলাচল বন্ধ করে দেয়। এতে ক্যাম্পাসে উপস্থিতির হার ছিল খুবই কম।

এ বিষয়ে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার রক্ষা পরিষদের রাবি শাখার (ভারপ্রাপ্ত) আহ্বাক মোরশেদুল আলম বলেন, ‘কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আমাদের ক্যাম্পাসে সুষ্ঠুভাবে ছাত্র ধর্মঘট চলছে। আমার জানা মতে কোন বিভাগে ক্লাস পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। আমরা আমাদের অধিকার আদায় না হওয়া পর্যন্ত আমাদের এ শান্তিপূর্ণ কর্মসূচী চালিয়ে যাব।’

এদিকে বাস বন্ধের বিষয়ে জানতে বিশ্ববিদ্যালয় পরিবহন দপ্তরের পরিচালক ড. এফ এম আলী হায়দার বলেন, ‘আন্দোলনকারী ক্যাম্পাসের শিক্ষার্থীরা বাস চালাতে নিষেধ এবং বাধা দিলে, নিরাপত্তার স্বার্থে বাস বন্ধ রাখতে বাধ্য হই।

প্রসঙ্গত, কোটা সংস্কারে প্রধানমন্ত্রী সংসদে কোটা পদ্ধতি বাতিলে ৭ মে’র মধ্যে পজ্ঞাপন জারি করা হবে ঘোষণা দেন। কিন্তু সেই প্রজ্ঞাপন জারি না হওয়ায় তারা আবার আন্দোলনের নামে।

 


ঢাকা, ১৪ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।