রাবির সমাজকর্ম বিভাগে ক্যারিয়ার ক্লাবের সেমিনার


Published: 2018-04-20 21:58:25 BdST, Updated: 2018-10-19 15:52:46 BdST

রাবি লাইভ: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘অর্গানিক কৃষি, কর্মসংস্থান এবং কৃষি পর্যটন’ বিষয়ক সেমিনারে অনুষ্ঠিত। সমাজকর্ম বিভাগের ক্যারিয়ার ক্লাবের আয়োজনে ১৯ এপ্রিল বৃহস্পতিবার বিকেলে সমাজকর্ম বিভাগে অনুষ্ঠিত হয়েছে ‘স্মল স্কেল অর্গানিক ফার্মিং অ্যান্ড এমপ্লয়মেন্ট ক্রিয়েশন ইমপ্লিকেশন ফর হেলথ অ্যান্ড এগ্রো ট্যুরিজম ইন রুরাল বাংলাদেশ’ শীর্ষক সেমিনার।

সমাজকর্ম বিভাগের সভাপতি প্রফেসর ড. ছাদেকুল আরেফিনের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন রাবি’র পরিসংখ্যান বিভাগের সাবেক ছাত্র এবং নওগাঁর পত্নতলা উপজেলায় রূপগ্রাম এগ্রো ফার্মের উদ্যোক্তা মো: সোহেল রানা।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে সমাজকর্ম বিভাগের প্রফেসর ড. মো: জালাল উদ্দিন এবং বিশেষ অতিথি হিসেবে একই বিভাগের প্রফেসর ড. মো: আশরাফুজ্জামান উপস্থিত ছিলেন। সমাজকর্ম বিভাগের প্রফেসর এবং ক্যারিয়ার ক্লাবের উপদেষ্টা ড. কে. এম. রবিউল করিমের সঞ্চালনায় সেমিনারে আলোচক হিসেবে রাবির অর্থনীতি বিভাগের প্রফেসর ড. মো: ইলিয়াস হোসেন এবং সমাজকর্ম বিভাগের প্রফেসর ড. মো: ফকরুল ইসলাম উপস্থিত ছিলেন।

সেমিনারে বক্তাগণ বলেন, শুধু চাকরির পেছনে না ছুটে শিক্ষিত তরুণদের কৃষিসহ বিভিন্ন খাতে উদ্যোক্তা হতে হবে। শিক্ষিত তরুণেরা নতুন উদ্যোগ না নিলে কর্মসংস্থানের ক্ষেত্র প্রসারিত হবে না।

এজন্য শুধুমাত্র চাকরির চেষ্টা না করে আত্মকর্মসংস্থানে নিজেকে নিয়োজিত করে অন্যকে চাকরি দেয়ার জন্য উদ্যোগ নিতে হবে। বক্তাগণ আরও বলেন, স্বাস্থ্য ঝুঁকি মোকাবেলায় নিরাপদ খাদ্য উৎপাদনে অর্গানিক পদ্ধতিতে চাষাবাদের বিকল্প নেই। টেকসই কৃষি উন্নয়নে একদিকে তথ্যপ্রযুক্তি ও আধুনিক যন্ত্রপাতির ব্যবহার অন্যদিকে কৃষি পণ্যের বহুমুখীকরণ করতে হবে।

উচ্চ মূল্যের পুষ্টিকর ফসল চাষাবাদে শিক্ষিত তরুণদের সম্পৃক্ততা বাড়াতে হবে। সোহেল রানার মতো বর্তমানে অনেক উচ্চ শিক্ষিত তরুণ কৃষিতে ফিরছেন এটি অনেক আশার বিষয়। এই ধারাকে বেগবান করতে সরকারের বিশেষ প্রকল্প নেয়া উচিত।

বক্তাগণ বলেন, কৃষি প্রধান ও গ্রামের দেশ বাংলাদেশে কৃষিভিত্তিক গ্রামীণ পর্যটনের সম্ভাবনা অসীম।

গ্রামীণ অর্থনীতির উন্নয়নে বিশেষ ধারার এই পর্যটন বিকাশে শিক্ষিত তরুণেরা তাদের নিজ নিজ গ্রামে উদ্যোগ নিতে পারে।

 

ঢাকা, ২০ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিসিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।