৯জন প্রভোস্টকে অব্যহতি: জাবিতে ধর্মঘটের ডাক


Published: 2018-04-16 18:50:48 BdST, Updated: 2018-07-17 11:42:40 BdST

জাবি লাইভ: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ সর্বাত্মক ধর্মঘট কর্মসূচি পালনের ডাক দিয়েছেন। অ্যাক্ট- ১৯৭৩, স্ট্যাটিউট ও সিন্ডিকেট পরিচালনা বিধি লঙ্ঘনের অভিযোগে সর্বাত্মক ধর্মঘট কর্মসূচি ঘোষণা করা হয়। সোমবার শিক্ষক সমাজের সাধারণ সম্পাদক প্রফেসর মো. আমির হোসনে এ তথ্য নিশ্চিত করেন।

প্রফেসর মো. আমির হোসনে বলেন, বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ফারজানা ইসলাম গত ১১ এপ্রিল অফিস আদেশে ৯জন প্রভোস্টকে অব্যহতি দিয়েছেন যা নজিরবিহীন, অ্যাক্ট বিরোধী ও শিষ্টাচার বহির্ভূত।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অ্যাক্ট ১৯৭৩-এর ২২ নং বিধি অনুসারে প্রভোস্ট নিয়োগ ও অব্যহতি দেওয়ার ক্ষমতা কেবল সিন্ডিকেটের রয়েছে। কিন্তু ভিসি এই নিয়ম না মেনেই ৯জন প্রভোস্টকে অব্যহতি দিয়েছেন। তাই মঙ্গলবার সকাল সাড়ে ৮টায় থেকে বিকেল ৮টায় পর্যন্ত সর্বাত্মক ধর্মঘট পালন করা হবে।

এর আগে ২০০৯ সালের ফেব্রুয়ারি মাসের দিকে শরীফ এনামুল কবির বিশ্ববিদ্যালয়ের ভিসি থাকাকালীন হল প্রভোস্ট ক্যাটাগরিতে সিন্ডিকেট সদস্যসহ প্রায় ৮জন হল প্রভোস্টকে অব্যাহতি দেওয়া হয়।

এছাড়া বর্তমান ভিসি ২০১৪ সালে প্রথম মেয়াদে দায়িত্ব নিয়ে একটি হল বাদে সব হল প্রভোস্টকে অব্যাহতি দেন। সে সময় শরীফ এনামুল কবিরের অধিনস্ত হয়ে ফারজানা ইসলাম কাজ করতেন বলে কোনো প্রতিবাদ উঠেনি বলে একাধিক সূত্র জানায়।

ভিসি ফারজানা ইসলাম ক্যাম্পাসলাইভকে বলেন, যাদেরকে অব্যাহতি দেওয়া হয়েছে তাদের সবার অনেক আগেই মেয়াদ শেষ হয়ে গেছে। তাই নতুনদের নিয়ম মেনেই নিয়োগ দেওয়া হয়েছে। কোনো সংবিধান বহির্ভূত কাজ করা হয়নি।


ঢাকা, ১৬ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।