ত্রিমুখী অবস্থানে ইবি


Published: 2018-04-09 14:03:16 BdST, Updated: 2018-07-23 04:11:45 BdST

ইবি লাইভ: কোটা সংস্কারের দাবিতে উত্তাল হয়ে উঠেছে ইসলামী বিশ্ববিদ্যালয়। বর্তমানে ত্রিমুখী অবস্থানে আছে বিশ্ববিদ্যালয়। মেইন গেটের সামনে ২ প্লাটুন পুলিশের কড়া অবস্থান, মেইন গেটের ভিতরে একপাশে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারী সাধারণ শিক্ষার্থীরা এবং অপর পাশে মারমুখী অবস্থানে আছে ছাত্রলীগ। এই মুহুর্তে ক্যাম্পাসে থমথমে অবস্থা বিরাজ করছে। যেকোন মুহুর্তে ঘটতে পারে অনাকাঙ্খিত ঘটনা।

‘বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাঁই নাই, শিক্ষা দিয়ে গড়ব দেশ শেখ হাসিনার বাংলাদেশ, কোটাপ্রথা নিপাত যাক মেধাবীরা মুক্তি পাক, শ্লোগানে শ্লোগানে প্রকম্পিত হচ্ছে পুরো ক্যাম্পাস। ক্লাস বর্জন করে সোমবার সকাল সাড়ে ৯টায় থেকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়কে বিক্ষোভ মিছিল করছে সাধারণ শিক্ষার্থীরা। এতে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রমে স্থবিরতা দেখা দেয়। তবে পূর্ব ঘোষিত কোর্স ফাইনাল পরীক্ষাগুলো অনুষ্ঠিত হচ্ছে বলে জানা গেছে।

আন্দোলনকারীদের সূত্রে জানা যায়, কোটা সংস্কারসহ পাঁচ দফা দাবিতে সারাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের মত ইবিতেও ক্লাস বর্জন করে সাধারণ শিক্ষার্থীরা। সোমবার সকাল দশটায় আন্দোলনকারীরা মীর মশাররফ হোসেন একাডেমিক ভবন থেকে মিছিল নিয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে প্রধান সড়কে উঠতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি বাধা দেয়।

এসময় তারা মিছিল নিয়ে আবারো ক্যাম্পাসের বিভিন্ন অনুষদ প্রদক্ষিণ করতে থাকে। এ আন্দোলনে স্বত:স্ফুর্তভাবে সহস্রাধিক শিক্ষার্থী অংশ নেয়। পরে আবারো বিক্ষুব্ধ শিক্ষার্থীরা সড়ক অবরোধ করতে গেলে পুলিশ ও ছাত্রলীগ বাধা দেয়। এই মুহুর্তে তারা প্রধান ফটকে অবস্থিত ‘বঙ্গবন্ধুর’ মুর‌্যালের পাদদেশে অবস্থান করছে। এ প্রতিবেদন লেখার সময় শিক্ষার্থীরা প্রধান ফটকের ভিতরে অবস্থান করে আন্দোলন চালিয়ে যাচ্ছে। এসময় পুলিশ সতর্ক পাহারায় প্রধান ফটকের বাইরে অবস্থান নিয়েছে।

আন্দোলনকারী শিক্ষার্থী শেখ কামরুজ্জামান বলেন, ‘কোটা বাতিল নয়, কোটা প্রথার যৌক্তিক সংস্কার না হওয়া পর্যন্ত এবং হামলার শিকার হওয়া শিক্ষার্থীদের বিচার না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাব।’ এর আগে গতকাল রবিবার বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে কোটা সংস্কারের দাবিতে কুষ্টিয়া-ঝিনাইদহ মহাসড়ক অবরোধ করে শিক্ষার্থীরা।

 


ঢাকা, ০৯ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।