জাককানইবিতে শিক্ষার্থীদের আন্দোলনে শিক্ষকের ইন্ধন


Published: 2018-03-13 18:03:07 BdST, Updated: 2018-10-20 11:00:41 BdST

লাইভ প্রতিবেদক: জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি) শিক্ষার্থীদের আন্দোলনে চাপ-প্রয়োগ করছে ফোকলোর বিভাগের শিক্ষক এমন অভিযোগ উঠেছে। নারী নিপীড়নের নামে আন্দোলনে শিক্ষার্থীদের অংশগ্রহণ করতে দীর্ঘদিন ধরে চাপ প্রয়োগ করে আসছে, অভিযুক্ত ওই শিক্ষক।

জানা গেছে, শিক্ষার্থীদের দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে উসকানিমূলক স্ট্যাটাস, কমেন্ট করতে বাধ্য করিয়ে বিশ্ববিদ্যালয়ের পরিস্থিতি অস্বাভাবিক ও অস্থিতিশীল করার অভিযোগ উঠেছে বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষকের উপর। অভিযুক্ত শিক্ষক হলেন, বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর মো: বাকীউল্লাহ ওরফে সাকার মোস্তফা।

শিক্ষার্থীদের আন্দোলনের উসকানিমূলক স্ট্যাটাস

বিশ্ববিদ্যালয়ের একাধিক শিক্ষার্থীদের সূত্রে জানা যায়, পরীক্ষার খাতায় শিক্ষককের নম্বর না দেওয়ার ভয়ে দেখিয়ে তাদের আন্দোলনে অংশগ্রহণ করতে বাধ্য করছে। ফলে নম্বর না পাওয়ার ভয়ে ফোকলোর বিভাগের শিক্ষার্থীরা ফেইসবুকে নানা ধরনের স্ট্যাটাস, কমেন্ট ও বিশ্ববিদ্যালয়ে চলমান আন্দোলনে অংশগ্রহণ করে ক্যাম্পাসে অশান্ত পরিবেশ করতে ভূমিকা রাখছে।

শিক্ষার্থীদের আন্দোলনের উসকানিমূলক স্ট্যাটাস

বিশ্ববিদ্যালয়ের নাম প্রকাশে অনিচ্ছুক ফোকলোর বিভাগের একাধিক শিক্ষার্থী জানান, শিক্ষক সাকার মোস্তফা তাদের বিশ্ববিদ্যালয়ের আন্দোলনে যেতে বাধ্য করছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে উসকানিমূলক স্ট্যাটাস, কমেন্ট করতে বলছেন। যারা আন্দোলনে যাচ্ছে না তাদেরকে নানা ভাবে শাসাচ্ছেন শিক্ষক সাকার মোস্তফা।

শিক্ষার্থীদের আন্দোলনের উসকানিমূলক স্ট্যাটাস

বিশ্ববিদ্যালয়ের ভুক্তভোগী এক শিক্ষার্থী অভিযোগ করে বলেন, ফোকলোর বিভাগে শিক্ষার্থীদের মাঝে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে মারপিট হলে সাকার মোস্তফা মারামারির ঘটনা নারী নিপীড়নের সাক্ষ্যকারীদের উপর হামলা হয়েছে এমন সংবাদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক দিয়ে মিথ্যা সংবাদ পরিবেশন করিয়ে ক্যাম্পাসে অস্থিতিশীল পরিবেশ করেছেন।

শিক্ষার্থীদের আন্দোলনের উসকানিমূলক স্ট্যাটাস

নাম প্রকাশে অনিচ্ছুক বিশ্ববিদ্যালয়ের একাধিক শিক্ষক জানান, ফেইসবুকে গ্রুপ খোলে, ইনবক্সে শিক্ষার্থীদের নানা ধরনের বার্তা দিয়ে সাকার মোস্তফা শিক্ষার্থীদের আন্দোলনে নিয়ে যাচ্ছে। আমরা শিক্ষার্থীদের কাছ থেকে স্কিন শর্ট পেয়েছি, প্রশাসন কে এই বিষয়ে আমরা অবগত করব।

শিক্ষার্থীদের আন্দোলনের উসকানিমূলক স্ট্যাটাস

উল্লেখ্য যে, ক্যাম্পাসে ছাত্রী নিপীড়নের ঘটনার অভিযোগ এনে বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের শিক্ষার্থীরা দুই সপ্তাহ ধরে শিক্ষক সাকার মোস্তফার নির্দেশে ক্যাম্পাসে ক্লাস পরীক্ষা বাদ দিয়ে নানা ধরনের আন্দোলন ও সামাজিক যোগাযোগ মাধ্যমে উস্কানিমূলক স্ট্যাটাস দিয়ে আন্দোলন কর্মসূচি পালন করে যাচ্ছেন।

 

ঢাকা, ১৩ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।