এনইউর গণিত বিভাগের প্রথম স্থান অধিকারী হলেন যিনি...


Published: 2018-02-19 16:47:29 BdST, Updated: 2018-06-19 08:59:58 BdST

লাইভ প্রতিবেদক: জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স ফাইনাল পরীক্ষার ফলাফল হয়েছে গত শনিবার। প্রকাশিত ফলাফলের ভিত্তিতে গণিত বিভাগের সফলতার শীর্ষে পৌছেছে নারী শিক্ষার্থী। গণিতে অসাধারণ ফলাফলে বাংলাদেশ জুড়ে তাক লাগিয়ে দিয়েছে গণিত বিশ্বে।

গণিত বিভাগ থেকে বাংলাদেশে প্রথম স্থান অধিকার করেছেন মহেশখালীর মেয়ে হোসনে আরা। কক্সবাজার সরকারী কলেজ থেকে গণিত বিভাগে থেকে পরীক্ষায় অংশগ্রহণ করেন। অনার্স ৪র্থ বর্ষের পরীক্ষায় সিজিপিএ- ৪.০০ পেয়েছে এবং অনার্স ফাইনাল ফলাফলে সে সিজিপিএ- ৩.৯৪ পেয়ে গনিত বিভাগে থেকে সারা বাংলাদেশের মধ্যে ১ম স্থান অধিকার করেছেন এই নারী শিক্ষার্থী। অনার্স ৩য় বর্ষের ফাইনাল পরীক্ষায়ও সে সারাদেশে ১ম স্থান অধিকার করেছিলেন।

অদম্য মেধাবী মেয়েটি জন্মেগ্রহণ করেন কক্সবাজার মহেশখালী উপজেলার কালারমারছড়া ইউনিয়নের ইউনুছখালী গ্রামে। বাবার নাম মুহাম্মদ শাহ আলম। বাবা পেশায় কৃষক। ৪ ভাই ৩ বোনের মধ্যে হোসনে আরা পরিবারের কনিষ্ঠ সন্তান।

সাদামাটা গ্রামের এক মধ্যবিত্ত কৃষক পরিবারে জন্ম নিলেও শত বাঁধা বিপত্তির মাঝে থেমে থাকেনি তার জীবন সংগ্রাম। সে প্রমান করেছে, শুধুমাত্র পাবলিক বিশ্ববিদ্যালয়ে নয় জাতীয় বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করে সেরাদের সেরা হওয়া যায়।

প্রকৃত মেধাবীদের নিজ মেধা বিকাশে শুধুমাত্র একটা মাধ্যম হলেই চলে। সেটা হোক দেশের স্বনামধণ্য বিশ্ববিদ্যালয় অথবা কোন এক কোনায় পড়ে থাকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজ।

তার পড়ালেখা জীবনের অধ্যায় বিশ্লেষণ করলে দেখা যায়, শুরু থেকেই ১ম স্থানটা তার জন্য নির্ধারণ করা আছে। এই অপরাজিতা মেয়েটি ২০১০ সনে ইউনুছখালী নাছির উদ্দীন উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে জিপিএ-৫ পেয়েছিল। ২০১২ সনে কক্সবাজার সরকারী কলেজ থেকে একই বিভাগে অনুরূপ জিপিএ-৫ পেয়ে এইচএসসি পাশ করেন।

 

ঢাকা, ১৯ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।