৭ কলেজের কোনো কার্যক্রম ঢাবি ক্যাম্পাসে হবে না: ভিসি


Published: 2018-01-15 19:51:48 BdST, Updated: 2018-02-25 00:04:31 BdST


ঢাবি লাইভ: ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের অধিভুক্তি বাতিল দাবিতে ক্লাসবর্জনসহ দিনভর আন্দোলন করেছে ঢাবি শিক্ষার্থীরা। ছাত্রলীগের নেতা কর্মী দিয়ে আন্দোলন প্রতিহত করা হয়েছে বলে অভিযোগ করেছে শিক্ষার্থীরা।

তবে বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আখতারুজ্জামান বলেন, যে বা যারা এসেছিলো ঘটনার বিষয়ে জানতে। তাদেরকে ছাত্রলীগ বলা সমীচীন নয়। তারা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়েরর প্রশাসনিক ভবনে এসব ঘটনা ঘটে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর আখতারুজ্জামান খান জানিয়েছেন, ঢাবি অধিভুক্ত মোট প্রতিষ্ঠানের সংখ্যা ১১১ টি। এর মধ্যে নতুন অধিভুক্ত হয়েছে ৭ টি, আগে ছিলো ১০৪ টি। নতুন অধিভুক্ত কলেজগুলোতে কিছু অব্যবস্থাপনার কারণে প্রথম বর্ষের ভাইভাসহ কিছু ব্যাংকিং কার্যক্রম ঢাবিতে সম্পন্ন হয়েছে। এখন থেকে ঢাবিতে অধিভুক্ত কলেজের আর কোন কাজ হবে না, বরং সবকিছু সংশ্লিষ্ট কলেজগুলোতে সম্পাদিত হবে।

তিনি আরও বলেন, ৭ টি কলেজ নতুন অধিভুক্ত হওয়ার কারণে সেখানকার কতিপয় শিক্ষার্থী ঢাবির লোগো ব্যবহার করে ফায়দা নেওয়ার চেষ্টা করছে, কিন্তু সময়ের ব্যবধানে সবার ভুল ভাঙবে। নতুন ৭ কলেজের বিশেষ কোন সুবিধা নেই। তারাও অন্য ১০৪ টি কলেজের মতো পরিচালিত হবে।

ছাত্রলীগ নেতাকর্মী ডেকে এনে আন্দোলন প্রতিহতের বিষয়ে ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ বলেন, বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার ভবনে সবাই আসে। আমরা ঘটনার সমাধান করতে এসেছিলাম। এবং ভিসি আমাদের আশ্বাস দিয়েছেন, ৭ কলেজের কোনো কার্যক্রম আর ঢাবি ক্যাম্পাসে হবে না।

সার্বিক ঘটনার বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি বলেন, আমি পূর্বেই বলে দিয়েছি সাত কলেজের কোনো কার্যক্রম আর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে হবে না। তার পরেও তারা যা করেছে সেটা করার দরকার ছিলো না।

প্রসঙ্গত, গত বছরের ফেব্রুয়ারিতে ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর সরকারি বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হয়। এই সাত কলেজের পরীক্ষার কিছু কার্যক্রম এবার ঢাবি ক্যাম্পাসে হয়।

এতে ঢাবি সাধারণ শিক্ষার্থীদের ভোগাান্তিতে পড়তে হয়। এর জের ধরে সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে সাধারণ শিক্ষার্থীরা আন্দোলন শুরু করে।

 

ঢাকা, ১৫ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

 

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।