নোবিপ্রবি শিক্ষকের কন্ঠে "তুমি রবে নীরবে"


Published: 2017-10-16 15:33:20 BdST, Updated: 2017-11-18 12:08:01 BdST

নোবিপ্রবি লাইভ: তুমি রবে নীরবে হৃদয়ে মম নিবিড় নিভৃত পূর্ণিমানিশীথিনী-সম॥ মম জীবন যৌবন,মম অখিল ভুবন তুমি,ভরিবে গৌরবে নিশীথিনী-সম॥ 

বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা কালজয়ী গান এটি। প্রথমবারের মত রবি ঠাকুরের এই গানে কন্ঠ দিয়েছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ এন্ড মেরিন সাইন্স বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ফিশারীজ অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি মেহেদী মাহমুদুল হাসান। 

গানটিতে রবীন্দ্রনাথ ঠাকুরের ব্যাকরণ ঠিক রেখে নিজস্ব ঢঙে গেয়েছেন সংগীত প্রেমী নোবিপ্রবির এই শিক্ষক। নতুন আঙ্গিকে গাওয়া গানটির সংগীত আয়োজন করেছেন রূপন চৌধুরী, মিক্সিং এর কাজ করেছেন রাজা বাসির এবং এডিটিং করেছেন রাসেল ফেরদৌস নূর। 

এই গানের পেছনের কাহিনী জানতে চাইলে মেহেদী মাহমুদুল হাসান ক্যাম্পাস লাইভ কে জানান, "আমি গানটি মূলত গেয়েছি আমার বিশ্ববিদ্যালয়ের সহকর্মী শোভন ভট্টাচার্যের প্রয়াত স্ত্রী কে উৎসর্গ করে। 

এই গানের মাধ্যমে কবি প্রিয় মানুষের প্রতি ভালোবাসার তীব্র অনুভূতি গুলো প্রকাশ করেছেন। প্রিয়জন হারানোর পরও তাকে নতুন করে যেন খুঁজে পাওয়া যায় এই গানে। ভালোবাসার মানুষের যে হারায় না, হৃদয়ে তার জন্য স্থানটা যে বরাদ্দ থাকে তারই বহিঃপ্রকাশ এই গানে। তাই প্রিয়জন কে উৎসর্গ করে এমন একটি কালজয়ী গান গাইতে পেরে খুব ভালো লাগছে।" 

তিনি আরো জানান, "গানটিতে রবীন্দ্রনাথ ঠাকুরের ব্যাকরণ ঠিক রেখে আমি  নিজস্ব ঢঙে গাওয়ার চেষ্টা করেছি। আশা করছি সবার ভালো লাগবে। খুব কাছে একজন কলিগের সহধর্মিণীর অকাল প্রয়াণে ব্যথিত হয়েছিলাম। তাই তাকে উৎসর্গ করে গেয়েছি গানটি।" 

এদিকে সামাজিক যোগাযোগ মাধ্যমে মুক্তি দেওয়ার পর গানটি ব্যাপক সুনাম কুড়িয়েছে। গানটি নিয়ে শিক্ষক, শিক্ষার্থী সহ বিশ্ববিদ্যালয়ের অনেককে ইতিবাচক মন্তব্য করতে দেখা গেছে। নতুন ঢঙে গাওয়া গানটি অনেকের হৃদয় ছুঁয়ে গেছে বলেও জানা গেছে।

ঢাকা, ১৬ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।