এসএমই ঋণ বিতরণের সময় বৃদ্ধি


Published: 2020-09-04 19:08:09 BdST, Updated: 2020-10-25 01:58:49 BdST

বিজনেস লাইভ: মহামারির ক্ষতি সামলে উঠতে সরকার ক্ষুদ্র ও কুটির শিল্প ও মাঝারি শিল্প (সিএমএসএমই) খাতে ঋণ বিতরণের সময় বৃদ্ধি করা হয়েছে। ২০ হাজার কোটি টাকার যে প্রণোদনা প্যাকেজ ঘোষণা করা হয়েছিল তা থেকে ঋণ পাওয়ার সময় দুই মাস বাড়ানো হয়েছে।

জানা গেছে, অক্টোবর পর্যন্ত এই তহবিল থেকে ঋণ পাবেন ছোট ও মাঝারি উদ্যোক্তারা। আগে বড়-ছোট সব উদ্যোক্তাদের জন্য অগাস্ট পর্যন্ত ঋণ পাওয়ার সময় বেঁধে দেয়া হয়েছিল। বাংলাদেশ ব্যাংক এক সার্কুলারের মাধ্যমে সিএমএসএমই খাতের ঋণ বিতরণের সময় আরও দুই মাস বাড়িয়ে ৩১ অক্টোবর পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।

বড় উদ্যোক্তাদের জন্য ঘোষিত ৩৩ হাজার কোটি টাকা প্রণোদনা ঋণের পুরোটা অগাস্ট মাসের মধ্যেই বিতরণ শেষ করে ফেলেছে ব্যাংকগুলো। কিন্তু এই সময় পর্যন্ত ক্ষুদ্র উদ্যোক্তারা ঋণ পেয়েছেন ৩ হাজার ১০০ কোটি টাকার মতো।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম জানান, ব্যাংকগুলো আসলে এতোদিন বড় ঋণ বিতরণেই বেশি ব্যস্ত ছিল। সে কারণে ছোট ঋণের দিকে বেশি মনোযোগ দিতে পারেনি। ব্যাংকগুলো কিছু বিষয়ে আবেদনও করেছিল। তাদের আবেদন অনুযায়ী ছোট ঋণের ঝুঁকির দায়িত্বও নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এছাড়া এ ঋণের নীতিমালার আরো কিছু শর্ত শিথিল করা হয়েছে। সবকিছু বিবেচনায় নিয়ে ঋণ বিতরণের সময় বাড়ানো হয়েছে। আশা করছি, কাঙ্ক্ষিত ফল পাওয়া যাবে।

সার্কুলারে বলা হয়, গত ১৩ এপ্রিল এই প্রণোদনা প্যাকেজের নীতিমালায় বলা হয়েছিল, বাৎসরিক মোট ঋণের নুন্যতম ১৫ শতাংশ গ্রাম অঞ্চলে চলতি মূলধন ঋণ প্রদান করতে হবে। এই ঋণ বিতরণের জন্য বৎসর ভিত্তিক লক্ষ্য নির্ধারণ না করে অতি দ্রুততার সাথে ঋণ বিতরণ করা গেলে সিএমএসএমই খাতে ক্ষতিগ্রস্থ প্রতিষ্ঠান পুনরায় উৎপাদনে যেতে সক্ষম হবে। এতে করে উৎপাদন ও কাঙ্খিত কর্মসংস্থান বহাল রাখা সম্ভবপর হবে।


ঢাকা, ০৪ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।