কুটির শিল্পায়ন কার্যক্রমে বিসিকের উদ্যোগ


Published: 2019-10-30 18:35:16 BdST, Updated: 2019-11-16 00:52:35 BdST

বিজনেস লাইভ : ক্ষুদ্র ও কুটির শিল্পায়ন কার্যক্রম জোরদারে বিভিন্ন স্তরে দক্ষ জনবল তৈরির উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক)। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ২০২১ সালের মধ্যে শিল্পসমৃদ্ধ মধ্যম আয়ের এবং ২০৪১ সালের মধ্যে উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্য অর্জনে বিসিক এই উদ্যোগ গ্রহণ করেছে।

এ কর্মসূচির আওতায় ২০১৮-২০১৯ অর্থ বছরে বিসিক দেশে ও বিদেশে ২১টি কোর্সের মাধ্যমে ২৫৬ জন কর্মকর্তা-কর্মচারিকে প্রশিক্ষিত করেছে। চলতি অর্থবছরে ৪৮টি কোর্সের মাধ্যমে আরও ২৬০ জন কর্মকর্তা-কর্মচারিকে প্রশিক্ষণ দেয়া হবে।

বুধবার বিসিক প্রধান কার্যালয়ে কর্মরত হিসাব ও অর্থ বিভাগের কর্মকর্তাদের নিরীক্ষা বিষয়ক দুই দিনের প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়। বিসিক সম্মেলন কক্ষে সংস্থার প্রশিক্ষণ শাখা এ অনুষ্ঠানের আয়োজন করে। শিল্পসচিব মো. আবদুল হালিম এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

বিসিক চেয়ারম্যান মো. মোশ্তাক হাসান এনডিসি’র সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বিসিক পরিচালক (উন্নয়ন ও সম্প্রসারণ) মো. খলিলুর রহমান, পরিচালক (বিপণন ও নকশা) মো. মাহবুবুর রহমান, পরিচালক (অর্থ) স্বপন কুমার ঘোষ বক্তব্য রাখেন।

প্রধান অতিথির বক্তব্যে শিল্পসচিব বলেন, বঙ্গবন্ধুর হাতে গড়া প্রতিষ্ঠান বিসিক বাংলাদেশের শিল্পায়নে মৌলিক কাজ করে যােেচ্ছ। তৃণমূল পর্যায়ে ক্ষুদ্র ও মাঝারি শিল্পায়ন কার্যক্রম গতিশীল করতে বিসিক ঐতিহাসিকভাবে গুরুত্বপূর্ণ অবদান রাখলেও এর কর্মকা- ও সাফল্য ততটা প্রচারে আসেনি।

চলতি অর্থবছরের জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত তিন মাসে বিসিক আয়োজিত ১৮টি কোর্সের মাধ্যমে ১৩১ জন কর্মকর্তা-কর্মচারিকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। দু’দিনের এ প্রশিক্ষণ কোর্সে হিসাব ও অর্থ বিভাগের ৩০ জন কর্মকর্তা অংশ নিচ্ছেন। এসব প্রশিক্ষিত জনবল তৃণমূল পর্যায়ে মাইক্রো, ক্ষুদ্র, কুটির ও মাঝারি শিল্পের উন্নয়নে কার্যকর ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে।


ঢাকা, ৩০ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।