কুয়ালালামপুরে বাংলাদেশী পণ্যমেলা ১১ জুলাই


Published: 2019-07-01 21:08:48 BdST, Updated: 2019-09-21 07:23:42 BdST

বিজনেস লাইভ : বাংলাদেশ-মালয়েশিয়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (বিএমসিসিআই) মালয়েশিয়ার বাজারে বাংলাদেশী পণ্যকে তুলে ধরার লক্ষ্যে ১১ জুলাই ‘৪র্থ শোকেস বাংলাদেশ-গো গ্লোবাল’ শীর্ষক বাংলাদেশী পণ্যমেলার আয়োজন করতে যাচ্ছে।

বিএমসিসিআই সভাপতি সৈয়দ মোয়াজ্জেম হোসেন আজ জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বলেন, ‘১১ জুলাই কুয়ালালামপুরের রয়েল চুলান হোটেলে এই প্রদর্শনী অনুষ্ঠিত হবে। বাংলাদেশী পণ্যের প্রচারণা ও সেবা সম্পর্কে মালয়েশীয় ব্যবসায়ীদের অবহিত করতেই এর আয়োজন করা হচ্ছে।’

বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি প্রধান অতিথি হিসেবে মেলায় উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমেদ, মালয়েশিয়ার আন্তর্জাতিক বাণিজ্য ও শিল্প (এমআইটিআই) প্রতিমন্ত্রী ওয়াইবি ড. ওনং কিয়ান এবং ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)’র সভাপতি শেখ ফজলে ফাহিম এই প্রদর্শনীতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

মোয়াজ্জেম হোসেন বলেন, বিএমসিসিআই কুয়ালালামপুরে বাংলাদেশে হাই কমিশনের সহযোগিতায় এবং মালয়েশিয়া সাউথ-সাউথ অ্যাসোসিয়েশন (এমএএসএসএ), মালয়েশিয়া এক্সটার্নাল ট্রেড ট্রেড ডেভেলপমেন্ট কর্পোরেশন (এমএটিআরএডিই) ও বাংলাদেশ ইকোনোমিক জোন অথোরিটি (বেজা) এই মেলার আয়োজন করছে।

তিনি আরো বলেন, ‘বাংলাদেশে বিনিয়োগ আকৃষ্ট করা এবং বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য বৃদ্ধির লক্ষ্যেই শোকেস বাংলাদেশ-গো গ্লোবাল বিএমসিসিআই’র ফ্ল্যাগশিপ ইভেন্টটি আয়োজন করা হচ্ছে।’

তিনি বলেন, ‘সরকারি ও বেসরকারি উভয় ক্ষেত্রেই ব্যবসা ও বিনিয়োগ চর্চা, সুযোগ ও সংশ্লিষ্টদের বিভিন্ন চ্যালেঞ্জকে তুলে ধরতেই প্রদর্শনীটির আয়োজন করা হচ্ছে।’

মোয়াজ্জেম হোসেন বলেন, তৈরি পোশক, হিমায়িত মাছ, চামড়াজাত পণ্য, পাট ও পাটজাত পণ্য, চা, ফার্মাসিউটিক্যাল পণ্য, সিরামিকজ টেবিলওয়ার, হালাল দ্রব্য ও আইসিটিসহ টেকসই ও বিশ্বমানের পণ্য বিদেশে রপ্তানী করে প্রচুর বৈদিশিক মুদ্রা আয় করছে।

তিনি বলেন, বিএমসিসিআই শুধু মালয়েশিয়াতেই বাংলাদেশী পণ্যের প্রচারণা চালাচ্ছে না, অধিকন্তু বাংলাদেশে মালয়েশীয় ব্যবসায়ীদের জন্য অপেক্ষাকৃত ভাল বিনিয়োগের প্রস্তাব দিচ্ছে।

বিএমসিসিআই সভাপতি আরো বলেন, বাংলাদেশী ও মালয়েশীয় ব্যবসায়ীদের জন্য কয়েকটি পারস্পারিক নেটওয়ার্ক তৈরি করাও এই প্রদর্শনীর লক্ষ্য।’

সংবাদ অন্যান্যের মধ্যে সম্মেলনে ঢাকায় নিযুক্ত মালয়েশিয়ার ভারপ্রাপ্ত হাই কমিশনার আমির ফরিদ আবু হাসান, ৪র্থ শোকেস বাংলাদেশ গো গ্লোবালের সাংগঠনিক কমিটি এম. আলমগীর জলিল ও বিএমসিসিআই মহাসচিব সাব্বির আহমেদ খান উপস্থিত ছিলেন।


ঢাকা, ১ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।