টেক্সটাইল টুডের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত


Published: 2019-03-04 20:59:47 BdST, Updated: 2019-03-26 18:59:24 BdST

ঢাকা লাইভ: পোশাকশিল্পে দক্ষ জনবল তৈরির লক্ষ্যে দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের টেক্সটাইল ডিপার্টমেন্টে অধ্যয়নরত ও বাংলাদেশ টেক্সটাইল টুডের সাথে সম্পৃক্ত শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে।

সোমবার গাজীপুরের টঙ্গীতে অবস্থিত স্বনামধন্য পোশাক কারখানা নর্দান তসরিফা গ্রুপে (এনটিজি) দিনব্যাপী আয়োজিত এই প্রোগ্রামে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির সিইও ও গ্রুপ ম্যানেজিং ডিরেক্টর মহিম হাসান। এছাড়া নর্দানের সিনিয়র এইচআর ম্যানেজার মিজান রহমান, টেক্সটাইল টুডের সিইও তারেক আমিন, বিদেশি ক্রেতাবৃন্দ, ভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বহির্বিশ্বে দেশের তৈরি পোশাকশিল্পের ব্র্যান্ডিং নিয়ে কাজ করা টেক্সটাইল টুডের ফ্যাক্টরী টেলস বিভাগের কো-অর্ডিনেটর রাহবার হোসাইন আকাশের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তারা তৈরি পোশাকখাতের বর্তমান অবস্থা, ভবিষ্যৎ চ্যালেঞ্জ, অ্যাকর্ড-অ্যালায়েন্সের ভূমিকা, কারখানায় আধুনিক টেকনোলজি ও মেশিনপত্রের ব্যবহার, সাসটেইনেবিলিটি ইস্যুসহ বিভিন্ন টপিক নিয়ে কথা বলেন।

নর্দান তসরিফা গ্রুপের সিইও ও গ্রুপ ম্যানেজিং ডিরেক্টর মহিম হাসান বলেন, "এই মুহূর্তে দেশে পর্যাপ্ত দক্ষ ও যোগ্য প্রকৌশলীর খুবই প্রয়োজন। ভবিষ্যতে চাহিদাটা আরো বাড়বে। তাই প্রতিযোগিতাপূর্ণ কর্মঅঙ্গনে প্রবেশের পূর্বে শিক্ষার্থীদের ট্রেইনিং এর পাশাপাশি সেল্ফ বিল্ড আপের গুরুত্ব অত্যাধিক।"

এইচআর ম্যানেজার মিজান রহমান জানান, "বিশ্বের সাথে তাল মিলিয়ে ল্যাটেস্ট প্রযুক্তি ব্যবহারে বিশ্বাসী নর্দান। এরই অংশ হিসেবে ডাইং এ পানি ও জ্বালানী সাশ্রয়ী কোল্ড প্যাড ব্যাচ (সিপিবি) মেশিন ব্যবহার করছে এই প্রতিষ্ঠানটি, যা দেশে খুব কোম্পানিই ব্যবহার করে। এপ্লাই বেসিস কাজ থেকে বেরিয়ে ইনোভেটিভ বেসিসে জোর দেওয়া উচিৎ আমাদের, যেটা বাস্তবায়নে দেশের তরুণ প্রজন্মকে আরো এগিয়ে আসতে হবে।"

টেক্সটাইল টুডের সিইও তারেক আমিন বলেন, "নিজ লক্ষ্যকে ফোকাস করে এগিয়ে যাওয়াই শ্রেয়। গতানুগতিক কর্মধারা থেকে বেরিয়ে নিজস্ব উদ্ভাবনী চিন্তাকে কাজে লাগিয়ে ভিন্ন আঙ্গিকে কাজ করা উচিৎ দেশের তরুণ শিক্ষার্থী ও বস্ত্র প্রকৌশলীদের।"

এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত শিক্ষার্থীরা তাঁদের নিজ নিজ পথচলার নানা বাধা, উত্তোরণের উপায়, কৌশল নিয়ে আলোকপাত করেন।

উল্লেখ্য, দেশের বস্ত্রখাতের রিসার্চ, ডেভেলপমেন্ট এন্ড প্রোমোশনাল সার্ভিস প্রোভাইডিং অর্গানাইজেশন 'বাংলাদেশ টেক্সটাইল টুডে' গত ১২ বছর ধরে হিউম্যান ক্যাপিটাল ট্রান্সফরমেশন ও এ্যাপারেল সেক্টরের উন্নতির জন্যে কাজ করে যাচ্ছে।


ঢাকা, ০৪ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।