সিলেটে নিউ নেশন লাইব্রেরির মেগা শপের উদ্বোধন


Published: 2019-02-14 22:06:44 BdST, Updated: 2019-05-22 01:12:45 BdST

সিলেট লাইভ: সিলেটে ছিলটি নাগরীর আধুনিক ছাপাখানা প্রর্বতনকারী, প্রায় দুশো বছর ধরে পুস্তক ও মুদ্রণ ব্যবসার সাথে সম্পৃক্ত পরিবারের সদস্য মরহুম আবদুর রশিদ প্রতিষ্ঠিত নিউ নেশন লাইব্রেরির এক্সক্লুসিভ মেগা বুক শপ উদ্বোধন করা হয়েছে। নগরীর পুরান লেনে বৃহস্পতিবার উদ্বোধন করা হয়।

প্রায় ৫৫ বছরের প্রাচীন লাইব্রেরির মেগা শপটি উদ্বোধন করেন সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রথম ভিসি প্রফেসর ডা. মুর্শেদ আহমদ চৌধুরী। সিলেটের প্রবীণ শিক্ষাবিদ ভাষাসৈনিক প্রফেসর মো. আবদুল আজিজের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন নিউ নেশন লাইব্রেরির স্বত্বাধিকারী আলহাজ্ব মো. আনোয়ার রশিদ। প্রফেসর এমএ ওয়াহাবের পরিচালনায় সভায় বক্তব্য রাখেন প্রবীণ শিক্ষাবিদ মদনমোহন কলেজের সাবেক প্রিন্সিপাল এম. আতাউর রহমান পীর, বিশিষ্ট আইনজীবী এডভোকেট এম. শহিদুজ্জামান চৌধুরী, মুসলিম সাহিত্য সংসদের সহ-সভাপতি সেলিম আউয়াল, পুস্তক ব্যবসায়ী সমিতির নেতা মাহবুবল আলম মিলন।

নগরীর বিপুল সংখ্যক সুধীজনের উপস্তিতিতে অনুষ্ঠানের সকল বক্তা-শ্রোতা ছিলেন স্মৃতিভারাক্রান্ত। প্রায় সবাই-ই নিজের জীবনের একটি গুরুত্বপূর্ণ সময়ে নিউ নেশন লাইব্রেরি থেকে বই কেনার স্মৃতিচারণ করছিলেন।

মেগা বুক শপ-এর উদ্বোধক ডা. মুর্শেদ আহমদ চৌধুরী বলেন, বই পড়ার মাধ্যমে মেধা বিকশিত হয়। বইয়ের আবেদন আজো ফুরিয়ে যায়নি, তার প্রমাণ বাংলা একাডেমির বইমেলায় দিন দিন মানুষের সংখ্যা বেড়েই চলছে।

প্রধান অতিথি মুহিবুর রহমান মানিক বলেন, সিলেট অঞ্চলে পাঠকদের বই পড়ার আগ্রহ ক্রমেই বাড়ছে। আজ সিলেটে নতুন নতুন বইয়ের দোকান গড়ে উঠছে, একই সাথে চলতি বছর সিলেটে একাধিক বইমেলা আয়োজন আমাদের জন্যে একটি শুভ লক্ষণ।

সভাপতির বক্তব্যে প্রফেসর মো. আবদুল আজিজ নিউ নেশন লাইব্রেরির প্রতিষ্ঠাতা আবদুর রশিদের সাথে তার ব্যক্তিগত স্মৃতিচারণ করে বলেন, আবদুর রশিদ শুধু বইয়ের ব্যবসা করতেন এটা ঠিক নয়, তিনি পাঠকও সৃষ্টি করতেন। আমাদেরকেও তিনি অনেক নতুন বই বিনে পয়সায় পড়তে দিয়েছেন। আমি আশা করবো, আবদুর রশিদের উত্তরসূরীরাও পাঠক সৃষ্টির চেষ্টা করবেন। বইয়ের ব্যবসাকে একটি মিশনারি কাজ হিসেবে বিবেচনা করতে হবে, তাহলে সমাজ উপকৃত হবে।

 

ঢাকা, ১৪ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।