নতুন উদ্যোক্তাদের জন্য ওয়াইওয়াই গোষ্টি ইনকিউবেটর


Published: 2018-05-30 21:22:28 BdST, Updated: 2018-07-23 06:23:24 BdST

বিজনেস লাইভ: নতুন আইডিয়া নিয়ে নতুন নতুন সব প্ল্যাটফর্ম তৈরী করছেন দেশের তরুণরা। অনেকে আইডিয়াকে বাস্তবে রুপান্তরের পথে অনেক দূর এগিয়েও যাচ্ছেন, কিন্তু একটি আইডিয়া বা উদ্যোগকে সফল করে তুলতে প্রয়োজন সঠিক যোগাযোগ ও ট্রেনিংয়ের। কিন্তু এগুলো না পাওয়ার ফলে অনেক উদ্যোগই সফল হয়ে উঠতে পারছে না।

উদ্যোক্তাদের সহায়তার জন্য আন্তর্জাতিক নানা উদ্যোগ থাকলেও বাংলাদেশের নতুন উদ্যোক্তাদের সহায়তা করার জন্য প্ল্যাটফর্ম তেমন গড়ে ওঠেনি। এক্ষেত্রে গত দুইবছর ধরে দারুণ কাজ করে চলেছে সামাজিক ব্যবসার সহায়ক প্ল্যাটফর্ম ওয়াই ওয়াই গোষ্টি।

ওয়াইওয়াই গোষ্টি ইনকিউবেটর নতুন উদ্যোক্তাদের ট্রেনিংয়ের মাধ্যমে সফল করে তোলার ক্ষেত্রে সব ধরনের সহায়তা প্রদান করে থাকে। সমাজে দারুণ ভূমিকা রাখতে পারে এরকম কিছু নবীন উদ্যোক্তাদের নানা সমস্যা সমাধান, তাদেরকে সঠিক পথ দেখানো এবং তাদেরকে সব ধরনের ট্রেনিং সুবিধা প্রদান করছে ওয়াইওয়াই গোষ্টি ইনকিউবেটর। ইতিমধ্যে তিনটি ইনকিউবেশন প্রোগ্রাম সফলভাবে শেষ করেছে ওয়াইওয়াই গোষ্টি। তিনটি আয়োজনে এখন পর্যন্ত ৩০টির অধিক সামাজিক ব্যবসাকে সফলভাবে প্রশিক্ষিত করেছেন তারা।

দারুণ বিষয় হচ্ছে শুধু প্রশিক্ষণ দিয়ে আয়োজন শেষ করেন না ওয়াইওয়াই গোষ্টি টিম। এসব উদ্যোক্তাদের সামনে এগিয়ে যাওয়ার লক্ষ্যে প্রয়োজনীয় ফান্ড পাওয়ার জন্য সব ধরনের সাহায্যও প্রদান করে ওয়াইওয়াই গোষ্টি ইনকিউবেটর।

ওয়াইওয়াই গোষ্টি ইনকিউবেটর থেকে বের হয়ে বর্তমানে সফলভাবে ব্যবসা করছে এরকম কিছু প্রতিষ্ঠানের কথা বলতে গেলে প্রথমেই আসে ভিন্নধর্মী উদ্যোগ 'শিশির ওয়াটার' এর নাম। 'শিশির ওয়াটার' হলো এমন একটি উদ্যোগ যা আর্সেনিকের সমস্যা থাকা এলাকা গুলোতে সুপেয় পানির সংস্থান করছে। আরেকটি দারুণ উদ্যোগ হলো 'অভিযাত্রিক'। স্থানীয় গাইডের সাহায্যে দর্শনার্থীদের দেশের বিভিন্ন স্থানগুলো ভ্রমণের সুযোগ করে দিচ্ছে এই প্ল্যাটফর্মটি।

ওয়াইওয়াই গোষ্টি ইনকিউবেটরের আরেকটি সফল উদ্যোগ রিজেন। গৃহস্থালীর আবর্জনা থেকে জৈবসার তৈরি করছে এই প্রতিষ্ঠানটি। ওয়াইওয়াই গোষ্টি ইনকিউবেটর থেকে প্রশিক্ষণ গ্রহণ করে এই নতুন উদ্যোগসমূহ তাদের ব্যবসায়িক সক্ষমতা বৃদ্ধি করতে সমর্থ হয়েছে।
ওয়াইওয়াই গোষ্টি ইনকিউবেটর প্রথম ব্যাচের গ্রাজুয়েট নাজমুল ইসলাম (সিইও ও কো-ফাউন্ডার অভিযাত্রিক) বলেন, ‘ওয়াইওয়াই গোষ্টি আমাদের ব্যবসায়িক আইডিয়াটিকে সফল সামাজিক ব্যবসায় রুপান্তর করতে আমাদেরকে সব ধরনের সাহায্য প্রদান করেছিলো।

এই প্ল্যাটফর্ম থেকে শিক্ষা ও সাহায্য গ্রহণ করে আমাদের উদ্যোগটি একটি সফল উদ্যোগে রুপ নিয়েছে, যা দ্বারা আমরা আমাদের দেশের কমিউনিটি ট্যুরিজমকে অনেক বেশি প্রচার করতে পারছি।’ ওয়াইওয়াই গোষ্টি ইনকিউবেটর তৃতীয় ব্যাচের গ্রাজুয়েট ফাহিম উদ্দিন শুভ(সিইও ও ফাউন্ডার রিজেন) জানান, ‘বর্জ্য সমস্যা সমাধানে আমাদের প্রচেষ্টাটি একটি ভিন্নধর্মী উদ্যোগ ছিলো। নতুন আইডিয়া নিয়ে কাজ করা শুরু করেছিলাম কিন্তু ওয়াইওয়াই গোষ্টি ইনকিউবেটরের প্রশিক্ষণ ব্যতীত বর্তমান সফলতা এতো দ্রুত পাওয়া সম্ভব হত না।’

২০১৬ সাল থেকে যাত্রা শুরু করে ওয়াইওয়াই গোষ্টি বাংলাদেশের সামাজিক ব্যবসার প্রসারে কাজ করে যাচ্ছে। যার অংশ হিসেবে এই ইনকিউবেটর প্রোগ্রাম ইএমকে সেন্টারের সহযোগিতায় অনুষ্ঠিত হচ্ছে প্রতিবছরই। ওয়াইওয়াই গোষ্টির পরীক্ষিত কারিকুলামের অধীনে আন্তর্জাতিক মানের ট্রেনিং, কাউন্সেলিং, বুটক্যাম্প এবং সিড ফান্ডিংয়ের ব্যবস্থা করে দেওয়া হচ্ছে এই প্ল্যাটফর্মের মাধ্যমে।

প্রতি বছরের মতো এবছরও ওয়াইওয়াই গোষ্টি আয়োজন করতে চলেছে ইনকিউবেটরের চতুর্থ ব্যাচের কার্যক্রম। ইএমকে সেন্টার-এর সার্বিক সহযোগিতায় ওয়াইওয়াই গোষ্টি ইনকিউবেশন ২০১৮-এর আবেদন গ্রহন শুরু হয়েছে।এবার ইএমকে মেকারল্যাবের সহযোগিতায় মিনিমাম ভায়াবল প্রোডাক্ট তৈরিতে রয়েছে প্রথমবারের মত ত্রিডি প্রযুক্তির ব্যবহার। ইনকিউবেশন শেষে ডেমো ডে-তে বিনিয়োগকারী, মিডিয়া, নেতৃস্থানীয় ইন্ডাস্ট্রি লিডারদের সম্মুখে সেরা উদ্যোগগুলো তুলে ধরবে তাদের উদ্যোগ সম্পর্কে বিস্তারিত।

ওয়াইওয়াই গোষ্টির সিইও সজীব এম খায়রুল ইসলাম বলেন, ‘‘ওয়াইওয়াই গোষ্টি বরাবরের মত ভিন্ন আঙ্গিকে ইনকিউবেশন কোহর্ট শুরু করতে যাচ্ছে। এই আয়োজনে বিজনেস ডেভেলপমেন্ট, মেন্টরিং, ট্রেনিং এবং অন্যান্য আনুষঙ্গিক সেবা প্রদান করার মাধ্যমে নতুন কিছু সামাজিক ব্যবসার উদ্যোগকে দেশের সামনে নিয়ে আসবে ওয়াই ওয়াই গোষ্টি। আমরা আশা করি এসব উদ্যোগগুলো বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে অবদান রাখত সক্ষম হবে।

আপনার নিজের যদি সমাজের জন্য উপকারী ও উন্নয়নমূলক কোন ব্যবসার আইডিয়া থাকে বা এরকম কোন আইডিয়া নিয়ে কাজ শুরু করে থাকেন তাহলে আগামী ১৫ জুনের মাঝে http://incubator.yygoshti.com/ এ গিয়ে নিজের আইডিয়া বা ব্যবসা সম্পর্কে লিখে আবেদন করে ফেলতে পারেন। যাচাই বাছাই-এর পর সেরা ১০টি ব্যবসায়িক প্রকল্পকে ব্যবসায়িক উন্নয়ন প্রশিক্ষণ এবং সামাজিক সফল ব্যবসায় রুপান্তরের সব ধরনের সহায়তা প্রদান করবে ওয়াইওয়াই গোষ্টি।

 


ঢাকা, ৩০ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।