বাংলাদেশ ফিল্ম আর্কাইভে প্রথম গবেষণা ফেলো মনোনীত ববি শিক্ষক


Published: 2020-12-17 12:25:55 BdST, Updated: 2021-01-19 17:18:36 BdST

ববি লাইভঃ প্রথম বারের মত বাংলাদেশ ফিল্ম আর্কাইভের গবেষণা ফেলো হিসেবে মনোনীত হয়েছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষক। তিনি গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রভাষক মনিরা বেগম এবং সঙ্গে কো-অথোর হিসেবে থাকবেন কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের ফিল্ম এন্ড টেলিভিশন বিভাগের প্রভাষক শাওলিন শাওন।

মঙ্গলবার (১৫ ডিসেম্বর) বাংলাদেশ ফিল্ম আর্কাইভের পরিচালক আবুল কালাম মোহাম্মদ শামসুদ্দীন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে উভয় শিক্ষককে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়ে উল্লেখ করা হয়, আপনাদের গবেষণা প্রস্তাব 'ডিজিটাল ফিল্ম ক্রিটিক: চলচ্চিত্র উন্নয়নে নতুন পথপ্রদর্শক' দপ্তর কর্তৃক গৃহীত হয়েছে। আপনাদেরকে ২০২০-২১ অর্থবছরে বাংলাদেশ ফিল্ম আর্কাইভের গবেষণা ফেলো মনোনীত করা হয়েছে।

প্রেসটিজিয়াস রিসার্চ ফেলোশীপে গবেষণার বিষয়বস্তু সম্পর্কে প্রভাষক মনিরা বেগম বলেন, "যেকোন গবেষণায় সুষ্ঠু পৃষ্ঠপোষকতা গবেষণায় আগ্রহ দ্বিগুণ করে দেয়। বাংলাদেশ ফিল্ম আর্কাইভ থেকে ফেলোশিপ প্রাপ্তি বেশ আনন্দের। এটি নিঃসন্দেহে ফিল্ম গবেষকদের জন্য খুবই মর্যাদাপূর্ণ ফেলোশিপ।

একটা সময় ছিলো ট্র্যাডিশনাল মিডিয়া ওয়ে থেকেই মানুষ সিনেমা দেখবে কি দেখবে না সেটার সিদ্ধান্ত নিতো। সিনেমা নিয়ে খুব বেশি বিশ্লেষণাত্বক আলোচনা সিনেমা প্রেমীদের চোখে তখনও পড়ে নি।

সেই জায়গাটি ঘুচিয়ে দিতে আগমন ঘটেছে সোস্যাল মিডিয়ার কল্যানে সম্ভাবনাময় ডিজিটাল ফিল্ম ক্রিটিক বা ডিজিটাল চলচ্চিত্র সমালোচক শ্রেণীর। সম্প্রতি সময়ে চলচ্চিত্র নিয়ে নব্য এই লেখক শ্রেণী যে বিশ্লেষণাত্মক সমালোচনার সংস্কৃতি তৈরি করেছে সেগুলোর বিকাশের সাথে সাথে সিনেমা নির্মাতাদেরও সিনেমা নির্মানে গড়নে, ধরনে ভালো খারাপে বিচার্যে মানের উন্নয়নে কাজ করার সমূহ সম্ভাবণা তৈরি হয়েছে।

এই গবেষণাটির মূল উদ্দেশ্যই হলো সিনেমা উন্নয়নে এই নব্য লেখক শ্রেনীদের (ডিজিটাল ফিল্ম ক্রিটিক) ভূমিকা আলোচনা করা, স্যোসাল মিডিয়ায় সিনেমা নির্মাতাদের প্রচারণামূলক পেইজে সিনেমা সম্পর্কিত কন্টেন্ট (ট্রেইলার, গান,রিভিও) বিশ্লেষণে সিনেমার বর্তমান অবস্থা নিরূপন করা। এবং সর্বোপরি সিনেমাপ্রেমী দর্শক শ্রেণী ও সিনেমা নির্মাণ শিল্পীদের মধ্যে একটি যোগসূত্র তৈরি করে দেওয়া।"

উল্লেখ্য, ফেলোশীপের জন্য মনোনীত এই দুই শিক্ষকের আগামী রোববার ( ২০ ডিসেম্বর) সকাল ১০ টায় বাংলাদেশ ফিল্ম আর্কাইভে চুক্তি স্বাক্ষরের কথা রয়েছে৷

ঢাকা, ১৭ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এসই//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।