বরিশাল বিশ্ববিদ্যালয়ে ফড়িং উৎসব


Published: 2019-12-11 02:24:40 BdST, Updated: 2020-08-14 01:54:04 BdST

ববি লাইভঃ দেশে ১ম বারের মত ব্যতিক্রমী ফড়িং উৎসব শুরু হয়েছে বরিশাল বিশ্ববিদ্যালয়ে। বাংলা বিভাগের চেয়ারম্যান অ্যাসিস্ট্যান্ট প্রফেসর সঞ্জয় সরকারের উদ্যোগে ‘সবুজ বাঁচাও, সবুজে বাঁচো’ এই স্লোগানকে সামনে রেখে আরণ্যকের আয়োজনে ‘আরণ্যক ফড়িং উৎসব ’ শুরু হয়।

মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের গ্রাউন্ড ফ্লোরে ফড়িং উৎসবের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন।

বাংলা বিভাগের চেয়ারম্যান অ্যাসিস্ট্যান্ট প্রফেসর সঞ্জয় সরকার, একাউন্টিং অ্যান্ড ইনফরমেশন বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর রাকিবুল ইসলাম ও মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী শুভ দীপ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে ৫০ প্রজাতির ফড়িং শনাক্ত করে এর স্থির চিত্র ধারন করেন। উৎসবে ৩০ প্রজাতির ফড়িং এর আলোকচিত্র প্রদর্শনী করা হয়।

অনুষ্ঠানের উদ্বোধনকালে ভিসি বলেন, ‘আমরা সবুজে বাঁচি। তাই সবুজকে বাঁচানো আমাদের দায়িত্ব। বাংলাদেশ বর্তমানে পৃথিবীর দূষণযুক্ত দেশের তালিকায় অন্যতম। আরণ্যকের মতো সংগঠনগুলোই পারে সকলের মধ্যে ঐক্য ও সচেতনতা সৃষ্টি করে সবুজ ও সবুজাভ প্রাণী টিকিয়ে রাখতে।’

ফড়িং উৎসবের উদ্যোক্তা সঞ্জয় সরকার জানান, জীবনানন্দ কবিতায় নান্দনিকভাবে তাঁর কবিতায় ফড়িঙের ব্যবহার করেছেন। বরিশালের প্রকৃতিতে ফড়িঙের বিচরণ থেকে জীবনানন্দ দাশ ফড়িংকে কবিতায় স্থান দিয়েছেন। ফলে প্রাণীবৈচিত্র্য ও সাহিত্যের নান্দনিক ভাবনাকে একত্রে মিলিয়ে দেখার এক প্রচেষ্টা এই উৎসব।

উল্লেখ্য, ‘আরণ্যক’ বরিশাল বিশ্ববিদ্যালয়ের একটি পরিবেশবাদী সংগঠন। ইতঃপূর্বে সংগঠনটির পক্ষ থেকে প্রায় দুই শতাধিক বিরল প্রজাতির বৃক্ষরোপণ করা হয়েছে।

ঢাকা, ১০ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।