‘‘যতদিন বাংলাদেশ থাকবে ততদিন বঙ্গবন্ধুর আদর্শ বেঁচে থাকবে”


Published: 2019-08-08 15:20:31 BdST, Updated: 2019-08-23 02:58:22 BdST

ববি লাইভ: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪ তম শাহাদাতবার্ষিকী, জাতীয় শোক দিবস ও শোকাবহ আগস্ট উপলক্ষে বরিশাল বিশ্ববিদ্যালয়ে আলাচনা ও স্মারণ সভা অনুষ্ঠিত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের কীর্তনখোলা মিলনায়তনে বিকাল ৪টায় বরিশাল বিশ্ববিদ্যালয় কর্মকর্তা কর্মচারী ঐক্য পরিষদের ব্যানারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আগস্ট ট্রাজেডির শহীদ পরিবারের সন্তান ও বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তার সহধর্মিণী লিপি আবদুল্লাহ।

প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভিসি (রুটিন দায়িত্ব) প্রফেসর ড. একে এম মাহবুব হাসান এবং বিশেষ আলোচক বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিক অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ মুহসিন উদ্দীন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মোঃ ইউনুস, বরিশাল জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার শেখ কুতুব উদ্দিন আহমদ, বিশিষ্ট সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব এ্যাডভোকেট এসএম ইকবাল ও সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদ বরিশালের সভপতি শ্রী কাজল ঘোষ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কর্মকর্তা কর্মচারী ঐক্য পরিষদের আহ্ববায়ক বাহাউদ্দিন গোলাপ।

প্রধান অতিথির বক্তব্যে আগস্ট ট্রাজেডির শহীদ পরিবারের সন্তান ও বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ বলেন, বঙ্গবন্ধু একজন ব্যক্তি নয়, বঙ্গবন্ধু একটি আদর্শের নাম। যতদিন বাংলাদেশ থাকবে ততদিন তাঁর এই আদর্শ ও চেতনা বেঁচে থাকবে। তিনি ছিলেন একজন ক্যারিশমেটিক নেতা।

তিনি বলেন, বঙ্গবন্ধু তাঁর একটি ভাষণের মাধ্যমে ৭ কোটি বাঙালীকে একত্রিত করেছেন। স্বাধীনতার ঘোষণা তো সেদিনের সেই ভাষণের মাধ্যমেই হয়েছে। তাই আজকে এতদিন পরে বঙ্গবন্ধুর সেই ঐতিহাসিক ভাষণ আর্ন্তজাতিক ভাবে স্বীকৃতি পেয়েছে।

এসময় তিনি আরো বলেন, বঙ্গবন্ধু বেঁচে থাকলে অনেক আগেই এ দেশ উন্নত হয়ে যেত, বঙ্গবন্ধু সমাজকে পরিবর্তন করতে চেয়েছিলেন। তাঁরই দেখানো পথে দেশকে উন্নয়নের রোল মডেলে রূপান্তরিত করছেন মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা। আর এই উন্নয়নের গতিকে তরান্বিত করতে তিনি তারুণ্যকে প্রাধান্য দিচ্ছেন, কেননা তরুণরাই আগামী দিনের ভবিষ্যত। তরুণরাই পারবে একটা জাতি, একটা সমাজকে পরিবর্তন করতে। আমরা যারা বঙ্গবন্ধুর চেতনাকে হৃদয়ে লালন করি তারা ১৫ আগস্টের এই শোককে শক্তিতে পরিনত করে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মানে এগিয়ে আসি এ হোক আমাদের অঙ্গীকার।

প্রধান আলোচক হিসেবে বিশ্ববিদ্যালয়ের ভিসি (রুটিন দায়িত্ব) প্রফেসর ড. একে এম মাহবুব হাসান বলেন, বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের নেতা নয় তিনি সারা বিশ্বের নেতা। বর্তমান সরকার বঙ্গবন্ধুর খুনিদের আইনের আওতায় এনে বাংলার আকাশকে মেঘমুক্ত করবে। আমরা শোককে শক্তিতে রুপান্তরিত করে সামনে এগিয়ে যাবো।


ঢাকা, ০৮ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।