ববি’তে আন্তর্জাতিক কনফারেন্স ১১ জুলাই


Published: 2019-07-09 21:12:19 BdST, Updated: 2019-07-20 22:38:35 BdST

ববি লাইভঃ'বর্তমান তত্ত্ববিশ্ব ও জীবনানন্দ দাশ' শিরোনামে এই কনফারেন্সে দেশের ও দেশের বাইরের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে আগত গবেষকবৃন্দ তাঁদের গুরুত্বপূর্ণ প্রবন্ধ পাঠ করবেন। আগামী বৃহষ্পতিবার ১১ই জুলাই বিশ্ববিদ্যালয়ের জীবনানন্দ দাশ কমপ্লেক্স, বরিশাল বিশ্ববিদ্যালয়ে এই আন্তর্জাতিক কনফারেন্স অনুষ্ঠিত হবে ।

কনফারেন্সেটি চারটি সেশনে অনুষ্ঠিত হবে। ওপেনিং সেশন ও ক্লোজিং সেশন ছাড়াও মূল প্রবন্ধ উপস্থাপনের জন্য দুটি আলাদা আলাদা ভেন্যুতে বাংলা অধিবেশন ও ইংরেজি অধিবেশন চলবে। আধুনিক সময়ের সাহিত্য তত্ত্বের আলোকে জীবনানন্দ দাশের সাহিত্যকর্মের মূল্যায়ন করবেন প্রাবন্ধিকগণ।

কনফারেন্সে বাংলা অধিবেশনে প্রবন্ধ উপস্থাপন করবেন আসমা চৌধুরী, মোহাম্মদ জসিম উদ্দিন, ড.পঙ্কজ কুমার সরকার, ড.ফারজানা সিদ্দিকা, মুঞ্জু রানী দাস, শাকিলা আলম ও সঞ্জয় কুমার সরকার । অন্যদিকে ইংরেজি অধিবেশনে প্রবন্ধ উপস্থাপন করবেন- কে. আহমেদ আলম, কাজী আশরাফ উদ্দীন, মো. ইমরান হোসেন, মো. মারুফ হাসান, রাবিতা রহমান, মো. সাবের-ই-মুনতাহা ও তানজিলা রহমান।


কনফারেন্সে প্রধান আলোচক হিসাবে উপস্থিত থাকবেন প্রফেসর ড. আজফার হোসেন (ওয়াল্ড লিটারেচার এন্ড ইন্টারডিসিপ্লিন স্টাডিজ, জিসিএএস, নিউইয়র্ক, আমেরিকা), প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন প্রফেসর ড. এ কে এম মাহাবুব হাসান, কোষাধ্যক্ষ ও ভারপ্রাপ্ত উপাচার্য, বরিশাল বিশ্ববিদ্যালয়, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন প্রফেসর ড. ফকরুল আলম (ঢাবি)।

জীবনানন্দ দাশের উপরে বিশেষ ডকুমেন্টারি প্রদর্শন করবেন হিরোশি সোনাইরি, এডজাক্ট প্রফেসর স্টুডিও অফ আর্ট, নিউইয়র্ক ইউনিভার্সিটি, ইউএসএ। কনফারেন্সে সভাপতিত্ব করবেন প্রফেসর ড. মোহাম্মদ মুহাসিন উদ্দিন, পরিচালক, জীবনানন্দ দাশ রিসার্চ সেন্টার, বরিশাল বিশ্ববিদ্যালয়। কনফারেন্সটি সকলের জন্য উন্মুক্ত।

ঢাকা, 0৯ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//আরএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।