ভিসি শূন্য বরিশাল বিশ্ববিদ্যালয় অচল অবস্থা


Published: 2019-06-23 12:56:47 BdST, Updated: 2019-07-24 00:20:04 BdST

ববি লাইভঃ ভিসির ৪ বছরের মেয়াদ শেষ হওয়ার পর ভিসি শূন্য বরিশাল বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম এখন অচল অবস্থা। আটকে আছে বিভিন্ন বিভাগের পরীক্ষা এবং ফলাফল। এতে সেশন জট আরও বাড়বে বলে ধারনা করছে শিক্ষার্থীরা। আগে থেকেই সেশনজটে জর্জরিত বিশ্ববিদ্যালয়। প্রায় দুই বছর থেকে ছয় মাস পর্যন্ত সেশন জট রয়েছে বিভিন্ন বিভাগে। বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড.একেএম মাহবুব হাসান বলেন, ভিসি না থাকায় প্রশাসনিক ও ফাইন্যান্সিয়াল কাজকর্ম বন্ধ আছে। একরকম অচল অবস্থার মধ্যে দিয়ে যাচ্ছে বরিশাল বিশ্ববিদ্যালয়।

বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক এবং আর্থিককর্মকান্ড স্থবির হয়ে পড়েছে। আটকে আছে শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীদের বেতন ভাতা। স্থগিত হয়ে আছে শিক্ষক নিয়োগের সার্কুলার। জুন মাসে বিশ্ববিদ্যালয়ের বাজেট দেয়ার কথা ছিল কিন্তু ভিসি না থাকায় সেই বাজেটও দিতে পারছে না কর্তৃপক্ষ।

নির্ধারিত সময়ের মধ্যে ল্যাবের ব্যবহারিক উপকরন না কিনতে পাড়ায় এবং উন্নয়ন খাতের বরাদ্দ খরচ করতে না পাড়ায় ফেরত যাচ্ছে বিদায়ী অর্থ বছরের অর্থ। বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ভূতত্ত ও খনি বিদ্যা বিভাগের সহকারী প্রফেসর আবু জাফর মিয়া বলেন, "সেশন জট কমানোর একটা সুযোগ ছিল কিন্তু উপাচার্য শূন্যতায় এখন আর সুযোগ নেই।রেজাল্টও আটকে আছে।

সব মিলিয়ে স্থবির অবস্হা বিরাজ করছে। উপাচার্য শূন্যতায় বেশি ক্ষতির সম্মুখীন হচ্ছে শিক্ষার্থীরা।" বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাবেক সভাপতি ইংরেজী বিভাগের সহকারী অধ্যাপক আরিফ হোসেন জানান, শিক্ষার্থীদের রেজাল্ট আটকে গেছে, শিক্ষক, কর্মকর্তারা বেতন তুলতে পারছে না।শিক্ষক নিয়োগের সার্কুলারও স্থগিত হয়ে আছে।খুব শিঘ্রই উপাচার্য নিয়োগ না হলে বিশ্ববিদ্যালয় অপূরণীয় ক্ষতির সম্মুখীন হবে।"

মাটি ও পরিবেশ বিজ্ঞান বিভাগের ২০১৩-১৪ সেশনের শিক্ষার্থী তানভির আহমেদ বলেন, আমরা প্রায় ২ বছরের সেশন জটে আছি। ২০১৮ সালের মধ্যে অনার্স শেষ হওয়ার কিন্তু ২০১৯ সালের জুন মাস শেষ এখন পর্যন্ত অনর্সের ফাইনাল পরীক্ষা হয়নি। আগের ভিসি সেশন জট কমাতে তেমন উদ্যোগ নেয়নি। বর্তমানে ভিসি না থাকায় পরীক্ষা আটকে আছে।এভাবে চলতে থাকলে সেশন জট আরও তীব্র আকার ধারন করবে।"

ঢাকা, ২২ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।