ববিতে বিজয় দিবসে দীর্ঘ আলপনা ও প্রদীপ প্রজ্জলন


Published: 2018-12-16 18:12:14 BdST, Updated: 2019-06-25 00:18:55 BdST

ববি লাইভ: মহান বিজয় দিবস উপলক্ষে বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) শিক্ষার্থীরা আলপনা অঙ্কন ও শহীদদের স্মরণে প্রদীপ প্রজ্জলনের আয়োজন করেছে। বিচিত্র রঙ-তুলির আঁচড়ে তারা ক্যাম্পাসে অঙ্কন করেছে দীর্ঘ আলপনা। মহান স্বাধীনতা দিবস উপলক্ষে একাত্তরের গণহত্যা ও ২৫ মার্চ পাকিস্তানি সেনাবাহিনীর নৃশংসতার স্মরণে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উদ্যোগে ছিল এ আয়োজন।

'বিজয় ৪৮- আলপনা আলোয় রাঙাই ক্যাম্পাস' শিরোনামকে কেন্দ্র করে ১৫ ই ডিসেম্বর সকাল ১১টায় থেকে আলপনা অংকনের কাজ শুরু হয় বরিশাল বিশ্ববিদ্যালয়ের সন্মুখে। শিক্ষার্থীদের স্বত:স্ফূর্ত অংশগ্রহনের মধ্য দিয়ে বিশ্ববিদ্যালয়ের দীর্ঘতম আলপনাটি আঁকার কাজ শেষ হয় বিকেল তিনটায়। বিকেল পাঁচটায় নির্মলেন্দু গুণের আগ্নেয়াস্ত্র কবিতা আবৃত্তির মাধ্যমে প্রদীপ প্রজ্জলন অনুষ্ঠান শুরু করা হয়।

// আমি শুধু সামরিক আদেশ অমান্য করে হয়ে গেছি
কোমল বিদ্রোহী ----- প্রকাশ্যে ফিরছি ঘরে
অথচ আমার সঙ্গে

হৃদয়ের মতো মারাত্মক একটি আগ্নেয়াস্ত্র
আমি জমা দেই নি। //

ত্রিশ লক্ষ শহীদদের স্মরণে শিক্ষার্থীরা তিনশত প্রদীপ প্রজ্জ্বলিত করেন। সমবেত কন্ঠে দেশাত্ববোধক সংগীত ও জাতীয় সংগীতের মধ্য দিয়ে সন্ধ্যা সাতটায় অনুষ্ঠান সমাপ্ত হয়।

ক্যাম্পাসলাইভকে অনুষ্ঠানের মূল উদ্যোক্তা সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী জুলকার নাঈম বলেন, " বরিশাল বিশ্ববিদ্যালয়ে এধরণের আয়োজন এবারই প্রথম। কিছু বাধা বিপত্তি সত্ত্বেও শিক্ষার্থীদের অান্তরিক সহযোগিতায় অনুষ্ঠানটি সফলভাবে সম্পন্ন হয়েছে। মহান বিজয় দিবসের চেতনাকে ধারণ করে এ ধরণের অনুষ্ঠান নিয়মিত আয়োজনের আশা রাখছি।"

অনুষ্ঠানের অন্যতম আয়োজক বাংলা বিভাগের শিক্ষার্থী জয় বৈদ্য জানান, " স্বাধীনতাকে অন্তরে ধারন করা অনেক কঠিন। মুক্তিযুদ্ধের চেতনাকে আরো ছড়িয়ে দিতেই এ আয়োজন। সবার অংশগ্রহন ও সহযোগিতায় এ আয়োজন পূর্ণতা পেয়েছে। ভবিষ্যতেও এ ধরনের আয়োজন নিয়মিত অনুষ্ঠিত হবে।"

আয়োজনে অংশগ্রহনকারী বি এম কলেজের শিক্ষার্থী মোঃ আশিক বলেন," এ আয়োজনে অংশ নিতে পেরে আমার ভালো লেগেছে। প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে এ ধরণের আয়োজন হওয়া উচিত। "

আয়োজক হিসেবে আরো ছিলেন সমাজবিজ্ঞান বিভাগের কাজী অরুনিম রহমান, রাহাত আহমেদ,তন্ময় মন্ডল,প্রিয়াংকা বাড়ৈ; অর্থনীতি বিভাগের নাহিদ হাসান ; ইংরেজি বিভাগের তুবা, সোমা পাল; পদার্থবিজ্ঞান বিভাগের প্রীতম কর্মকার।

এছাড়া পুরো আয়োজনে স্বত:স্ফূর্তভাবে অংশগ্রহন করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীবৃন্দ।

 

ঢাকা, ১৬ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।