২০২০ সালে ভ্রমণের জন্য সেরা ১০ এয়ারলাইন্স


Published: 2019-11-29 03:43:23 BdST, Updated: 2020-03-30 19:01:29 BdST

লাইভ প্রতিবেদকঃ বিমান নিরাপত্তা ও রেটিং সংস্থা এয়ারলাইনরেটিংস ডটকম ২০২০ সালে ভ্রমণের ক্ষেত্রে বর্ষসেরা এয়ারলাইন্সের একটি তালিকা প্রকাশ করেছে যে তালিকার এক নম্বরে রয়েছে এয়ার নিউজিল্যান্ড।

এবার গত বছরের বিজয়ী সিঙ্গাপুর এয়ারলাইন্সকে পেছনে ফেলে এয়ার নিউজিল্যান্ড ৬ষ্ঠ বারের মতো এই অ্যাওয়ার্ড নিজের করে নিয়েছে।

অস্ট্রেলিয়াভিত্তিক এয়ারলাইনরের্টিংস ডটকমের সম্পাদক জেওফ্রে টমাস জানান, “আমাদের নির্ধারিত মানদণ্ডগুলো অনুযায়ী বিশ্লেষণ করে এয়ার নিউজিল্যান্ডকে এক নম্বর স্থানে রেখেছি। অন্যান্য এয়ারলাইন্সের তুলনায় তাদের কাজ অসাধারণ।”

এই পুরস্কারের আওতায় এয়ারলাইন্সের লাউঞ্জ, প্রথম শ্রেণির কেবিন এবং উড়ার সময়ের অভিজ্ঞতাও বিবেচনায় রাখা হয়েছে। লাউঞ্জের সুযোগ সুবিধার দিক থেকে শ্রেষ্ঠ এয়ারলাইন্সের পুরস্কার পেয়েছে অস্ট্রেলিয়াভিত্তিক কোয়ান্টাস এয়ারলাইন্স।

গতবার শ্রেষ্ঠ এয়ারলাইনের পুরস্কার বিজয়ী সিঙ্গাপুর এয়ারলাইন্স সার্বিকভাবে এবার দ্বিতীয় স্থানে নিজের জায়গা করে নিলেও প্রথম শ্রেণির ভ্রমণ অভিজ্ঞতায় শ্রেষ্ঠত্ব ধরে রেখেছে। তালিকার নবম স্থানে থাকা কাতার এয়ারওয়েজ কেটারিং এবং বিজনেস ক্লাসে সেবার দিক থেকে শ্রেষ্ঠ হয়েছে।

সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে টমাস জানান, “গত ১০ বছরে এয়ারলাইনগুলো জ্বালানি ব্যবহার কমানোয় কার্বন নিঃসরণের মাত্রা ২২ ভাগ কমিয়েছে।”

শ্রেষ্ঠ এয়ারলাইন্স নির্বাচনে আন্তর্জাতিক এবং সরকারি বিভিন্ন তথ্যর ভিত্তিতে অভিজ্ঞ সাতজন বিচারক ১২টি মানদণ্ড অনুযায়ী যাচাই-বাছাইয়ের কাজটি করেছেন। যার মধ্যে পরিবহনকারী উড়োজাহাজের বয়স, যাত্রীদের মতামত, বিনিয়োগ, কর্মীদের সম্পর্ক, সেবা এবং লাভের হিসাব অন্যতম।

২০২০ সালের জন্য এয়ারলাইনরের্টিংস ডটকম নির্বাচিত শীর্ষ ১০টি এয়ারলাইনন্স হচ্ছে:
১. এয়ার নিউজিল্যান্ড
২. সিঙ্গাপুর এয়ারলাইন্স
৩. অল নিপ্পন এয়ারওয়েজ
৪. কোয়ান্টাস

৫. ক্যাথে প্যাসিফিক
৬. এমিরেটস
৭. ভার্জিন আটলান্টিক
৮. ইভা এয়ার
৯. কাতার এয়ারওয়েজ
১০. ভার্জিন অস্ট্রেলিয়া

ঢাকা, ২৮ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।