বেরোবির বিজনেস অনুষদে আসন ২৪৫, পাস করেছে ৫৭ জন!


Published: 2017-12-08 12:46:58 BdST, Updated: 2018-01-17 19:03:15 BdST

রংপুর লাইভ : বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষে অনার্স ভর্তি পরীক্ষায় বিজনেস অনুষদে ফল বিপর্যয় হয়েছে। ‘সি’ ইউনিটের অধীনে থাকা ওই অনুষদে ২৪৫ টি আসন থাকলেও শর্তপূরণ করে পাস করেছে মাত্র ৫৭ জন ভর্তিচ্ছু। এনিয়ে বিপাকে পড়েছে বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটি।

তার মানে এবার ফেল করা শিক্ষার্থীদেরকেই রোকেয়া বিশ্ববিদ্যালয়েও ওই ইউনিটে ভর্তি করাতে হবে। নতুবা নতুন করে ভর্তি পরীক্ষা নিতে হবে। তবে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে ভর্তির জন্য পাস নম্বরের শর্ত শিথিল করা হয়েছে বলে জানা গেছে। ফল প্রকাশের আগেই ওই শর্ত শিথিল করে শিক্ষার্থীদের পাস দেখানো হয়েছে। বিষয়টি ফাঁস হয়ে যাওয়ায় এনিয়ে সমালোচনা শুরু হয়েছে। 

জানা গেছে, বৃহস্পতিবার (০৭ ডিসেম্বর) বেলা ১২ টায় বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। এতে দেখা যায় অন্য ইউনিটে শর্তপূরণ করে শিক্ষার্থীরা পাশ করলেও ‘সি’ ইউনিটে মারাত্মক ফল বিপর্যয় হয়েছে। আসন সংখ্যার তুলনায় পাশের হার খুবই কম।

জানা যায়, ‘সি’ ইউনিটে ২৪৫ টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করেন ৬ হাজার ৯৯০ জন ভর্তিচ্ছু। তার মধ্যে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেন প্রায় ৫ হাজার ভর্তিচ্ছু। দুটি শিফটে অনুষ্ঠিত ওই পরীক্ষায় শর্তপূরণ করে পাশ করে মোট ৫৭ জন শিক্ষার্থী। যা মোট আসন সংখ্যার তুলনায় ১ চতুর্থাংশেরও কম।

এদিকে ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশের আগেই ভর্তি কমিটির সিদ্বান্তে পাশ নম্বর ৩৫ থেকে কমিয়ে ২৮ নম্বর করা হয়। এছাড়া, বিজ্ঞপ্তির শর্ত অনুযায়ী আসন শূন্য থাকায় শর্ত শিথিল সাপেক্ষে পাশকৃতদের মেধাতালিকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে বলে জানা গেছে। নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র এসব তথ্য জানিয়েছে।

ঢাকা, ০৮ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।