সরকারি হাইস্কুলের ১ম শ্রেণির ভর্তি লটারি আগামীকাল


Published: 2019-12-24 01:20:31 BdST, Updated: 2020-08-05 04:19:19 BdST

লাইভ প্রতিবেদকঃ দেশের সরকারি হাইস্কুলের ১ম শ্রেণির ভর্তি লটারি মঙ্গলবার অনুষ্ঠিত হবে। পূর্ব ঘোষণা অনুযায়ী সারাদেশের মাধ্যমিক বিদ্যালয়গুলোতে (সংযুক্ত প্রাথমিক বিদ্যালয়) ১ম শ্রেণির ভর্তি কার্যক্রম শুরু হবে। এই দিন বিকালে লটারির ফলাফল প্রকাশ করা হবে বলে জানা যায়।

জানা যায়, এবার ঢাকায় ১৪টি স্কুলে প্রথম শ্রেণিতে ভর্তি করা হবে। হাইস্কুলে সংযুক্ত প্রাথমিক বিদ্যালয়গুলোতে ১ হাজার ২৬০টি আসন রয়েছে। এসব আসনে ভর্তির জন্য ২০ হাজার ৩৬৮টি আবেদন জমা পড়েছে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি) জানায়, চলতি বছর সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে (হাইস্কুল) প্রায় ৬০ হাজার আসন শূন্য ঘোষণা করা হয়েছে। ১ম থেকে ৮ম শ্রেণি পর্যন্ত সারাদেশের প্রায় ৪০০ হাইস্কুলে এসব আসন রয়েছে। ইতিমধ্যে রাজধানীর ৪২টি সরকারি হাইস্কুল ও এর ফিডার শাখায় ভর্তি করা হবে প্রায় হাজার শিক্ষার্থী।

অন্যদিকে, সারাদেশের ৩৫৮টি বিদ্যালয়ে ১ম শ্রেণির ভর্তিতে ২ হাজার ৩২৮টি আসনের বিপরীতে ৩৬ হাজার ২৪২টি আবেদন করা হয়। মঙ্গলবার সারাদেশে একযোগে ১ম শ্রেণির ভর্তির লটারি আয়োজন করা হবে। এদিন বিকেলের মধ্যে লটারির ফলাফল প্রকাশ করা হবে।

মাউশি’র মহাপরিচালক প্রফেসর সৈয়দ গোলাম ফারুক জানান, সরকারি হাইস্কুলগুলোতে মঙ্গলবার ১ম শ্রেণির ভর্তি লটারি আয়োজন করা হবে। ভর্তি কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনা করতে মাউশি’র কর্মকর্তাদের সমন্বয়ে একাধিক কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা লটারি কার্যক্রম মনিটরিং করবেন।

তিনি জানান, ঢাকা মহানগরীর সঙ্গে সমন্বয় করে সারাদেশে একযোগে প্রথম শ্রেণির কার্যক্রম পরিচালিত হবে। ঢাকার বাইরে জেলা শিক্ষা কর্মকর্তাদের তত্ত্বাবধানে মাঠ পর্যায়ের কর্মকর্তারা মনিটরিং করবেন। ভর্তি কার্যক্রমে কোথাও কোন অনিয়মের প্রমাণ মিললে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

ঢাকা, ২৩ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।