বুটেক্স এ ভর্তি পরীক্ষা ১৫ নভেম্বর, আবেদন করবেন যেভাবে


Published: 2019-09-05 19:30:21 BdST, Updated: 2019-09-18 05:25:56 BdST

বুটেক্স লাইভ: দেশের একমাত্র সরকারি বস্ত্র প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় (বুটেক্স) কর্তৃপক্ষ। ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কোর্সে শিক্ষার্থী ভর্তি করা হবে। বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা আগামী ১৫ নভেম্বর অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়টির রেজিস্ট্রার প্রফেসর মো. মনিরুল ইসলাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তি হতে জানা গেছে, ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য ভর্তিচ্ছু শিক্ষার্থীকে এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান পরীক্ষায় গ্রেডিং পদ্ধতিতে সর্বনিম্ন জিপিএ ৪.৫০ এবং এইচএসসি বা সমমান পরীক্ষায় পদাবিজ্ঞান, রসায়ন, উচ্চতর গণিত ও ইংরেজি বিষয়ে আলাদা আলাদা ভাবে ন্যূনতম জিপি ৪.০০ এবং কমপক্ষে সর্বমোট জিপিএ ১৮ গ্রেড পয়েন্ট থাকতে হবে।

আগামী ৮ই সেপ্টেম্বর থেকে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে চলবে ৪ অক্টোবর পর্যন্ত। এসময়ের মধ্যে শিক্ষার্থীরা ২০০ টাকা দিয়ে টেলিটক প্রি-পেইড সিম ব্যবহার করে বিশ্ববিদ্যালয়টিতে প্রাথমিকভাবে ভর্তি আবেদন করতে পারবেন।

আবেদন কৃতদের মধ্য হতে এইচএসসি পরীক্ষায় গণিত, পদার্থ, রসায়ন ও ইংরেজি বিষয়ে প্রাপ্ত মোট নম্বরের ভিত্তিতে সর্বমোট ১০,০০০ (দশ হাজার) জনকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য বাছাই করা হবে। বাছাইকৃত শিক্ষার্থীদের পুনরায় ৮০০ টাকা প্রদান করে আগামী ১৬ অক্টোবর হতে ৩০ অক্টোবর এর মধ্যে বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইট থেকে ভর্তি প্রবেশপত্র সংগ্রহ করতে হবে।

গত বছরের ন্যায় এ বছরেও সর্বমোট ৪টি বিষয়ের উপর (পদার্থ-৬০, রসায়ন-৬০, গণিত-৬০, ইংরেজি-২০) মোট ২০০ নম্বরের ২ঘন্টা লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষায় টিকতে হলে শিক্ষার্থীদের কমপক্ষে ৪০% (কোটা সহ সকলের জন্য প্রযোজ্য) মার্কস পেতে হবে।

লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বরের সাথে এসএসসি এবং এইচএসসি পরীক্ষার রেজাল্টের উপর ১০০ নম্বর যোগ করে আগামী ৭ ডিসেম্বর ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে। এবছর বিশ্ববিদ্যালয়টির মোট পাঁচটি অনুষদের অধীনে দশটি বিভাগে সর্বমোট ৬০০ জন (কোটা-১০ জন) শিক্ষার্থী বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ পাবে।


আরো বিস্তারিত জানতে ভিজিট করুন বুটেক্সের অফিসিয়াল ওয়েবসাইটের (www.butex.edu.bd) ঠিকানায়।


ঢাকা, ০৫ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।