বঙ্গবন্ধু প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু ১ নভেম্বর


Published: 2019-08-30 17:07:59 BdST, Updated: 2019-09-18 05:31:35 BdST

বশেমুরবিপ্রবি লাইভ: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার আবেদন শুরু হচ্ছে আগামী ৫ সেপ্টেম্বর। এ আবেদন চলবে ১৫ অক্টোবর রাত ১২টা পর্যন্ত।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. মাহবুবুল আলম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট www.bsmrstu.edu.bd এ প্রচারিত নিয়মাবলী অনুসারে অনলাইনে আবেদন করা যাবে। আবেদন শেষে ভর্তি পরীক্ষা ১, ২ এবং ৮, ৯ নভেম্বর অনুষ্ঠিত হবে।

জানা গেছে, এ বছর ৯টি অনুষদের অধীনে ৩৪ বিভাগে সর্বমোট ৩,০৭০ জন (বিদেশি শিক্ষার্থী ও কোটাসহ) শিক্ষার্থী ভর্তি করা হবে।

অনুষদসমূহ হলো, ইঞ্জিনিয়ারিং অনুষদ (এ ইউনিট),বিজ্ঞান অনুষদ (বি ইউনিট), জীববিজ্ঞান অনুষদ (সি ইউনিট), মানবিকী অনুষদ (ডি ইউনিট), সামাজিক বিজ্ঞান অনুষদ (ই ইউনিট), ব্যবসায় শিক্ষা অনুষদ (এফ ইউনিট), আইন অনুষদ (জি ইউনিট), কৃষি অনুষদ (এইচ ইউনিট), স্থাপত্য অনুষদ (আই ইউনিট)।

‘এফ’ এবং ‘জি’ ইউনিটের ভর্তি পরীক্ষা ১ নভেম্বর; ‘ডি’ এবং ‘ই’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২ নভেম্বর; ‘সি’ এবং ‘এইচ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ৮ নভেম্বর; ‘এ’, ‘বি’ এবং ‘আই’ ইউনিটের ভর্তি পরীক্ষা ৯ নভেম্বর অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, এ বছর মূল আসনের অতিরিক্ত হিসেবে মুক্তিযোদ্ধা কোটায় ৫%, প্রতিবন্ধী কোটায় ১%, খেলাধুলা/সাংস্কৃতিক কোটায় ১%, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কোটায় ১% এবং পোষ্য কোটায় ১% শিক্ষার্থী ভর্তি করা হবে। এছাড়া ১০০টি আসন বিদেশি শিক্ষার্থীদের জন্য সংরক্ষিত থাকবে।


ঢাকা, ৩০ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।