দেশের ৩৭টি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা


Published: 2019-08-06 14:56:39 BdST, Updated: 2019-10-14 22:00:00 BdST

লাইভ প্রতিবেদক: দেশের ৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সারা দেশের মেধাবী শিক্ষার্থীদের মধ্য হতে ভর্তি পরীক্ষার মাধ্যমে উচ্চশিক্ষার জন্য পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে হয়। আগামী ১৩ সেপ্টেম্বর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার মধ্যদিয়ে ভর্তি যুদ্ধ শুরু হতে যাচ্ছে।

পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভিসিদের সংগঠন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের স্ট্যান্ডিং কমিটি মূলত ভর্তির তারিখ চূড়ান্ত করে। সোমবার রাজধানীর শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসির সম্মেলন কক্ষে পরিষদের সভাপতি প্রফেসর ড. কামাল উদ্দিন আহাম্মদের সভাপতিত্বে এ সভায় ২৯টি বিশ্ববিদ্যালয়ের ভিসি উপস্থিত ছিলেন।

দেশের পাঁচটি কৃষি বিশ্ববিদ্যালয় ও কৃষি সংশ্লিষ্ট অপর দুটি বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের সমন্বিত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আগামী ৩০ নভেম্বর এ পরীক্ষার তারিখ চূড়ান্ত করা হলেও সোমবার আনুষ্ঠানিক ঘোষণা করা হয়েছে পরিষদের বৈঠকে।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের সভা সূত্রের জানা গেছে, সাধারণ বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা আগামী ১৩ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে চলবে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত।

ঢাকার অন্যতম শিক্ষাপ্রতিষ্ঠান জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা আগামী ১৪ সেপ্টম্বর থেকে শুরু হয়ে চলবে ২৯ সেপ্টেম্বর পর্যন্ত। ঢাকার সাভারে অবস্থিত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ২২ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত ভর্তি পরীক্ষার জন্য সময় নির্ধারণ করা হয়েছে।

ভর্তি পরীক্ষার সূত্রে জানা গেছে, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আগামী ২০ অক্টোবর থেকে বিভিন্ন অনুষদে ভর্তি পরীক্ষা চলবে আগামী ২২ অক্টোবর পর্যন্ত। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২৬ থেকে ৩১ অক্টোবর, কুষ্টিয়ায় অবস্থিত ইসলামী বিশ্ববিদ্যালয়ে ৪ থেকে ৮ নভেম্বর ভর্তি পরীক্ষা হবে বিভিন্ন অনুষদের।

বাংলাদেশ সেনাবাহিনী পরিচালিত পাবলিক বিশ্ববিদ্যালয় বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের বিভিন্ন অনুষদে বেসামরিক শিক্ষার্থীদের জন্য ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২৬ অক্টোবর, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ৮ নভেম্বর থেকে ভর্তি পরীক্ষা শুরু হয়ে চলবে আগামী ৯ নভেম্বর পর্যন্ত।

ময়মনসিংহের ত্রিশালে অবস্থিত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিভাগের ভর্তি পরীক্ষা ১৭ নভেম্বর থেকে শুরু হয়ে চলবে ২১ নভেম্বর পর্যন্ত। বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা আগামী ১৮ ও ১৯ অক্টোবর নির্ধারণ করা হয়েছে।

দেশের উত্তরাঞ্চলে রংপুর অবস্থিত অন্যতম পাবলিক বিশ্ববিদ্যালয় বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা হবে ১০ থেকে ১৪ নভেম্বর, খুলনা বিশ্ববিদ্যালয়ে ২ নভেম্বর, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়ে ৮ ও ৯ ডিসেম্বর, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিশ্ববিদ্যালয়ে ২৯ নভেম্বর, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ৭ ডিসেম্বর।

এ ছাড়া জাতীয় বিশ্ববিদ্যালয়ে ১ সেপ্টেম্বর থেকে ১৫ সেপ্টেম্বর ভর্তি ফরম বিতরণ হবে এবং ২২ সেপ্টেম্বর থেকে ৯ অক্টোবর আবেদন গ্রহণ করা হবে। এ বিশ্ববিদ্যালয়ে অধীন কলেজগুলোতে আলাদা ভর্তি পরীক্ষা হয় না। এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ভর্তি করা হয়।

দেশের ৫টি বিশেষায়িত প্রকৌশল বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ভর্তি পরীক্ষা হবে ৫ অক্টোবর, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১২ অক্টোবর, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২৪ অক্টোবর, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২৫ অক্টোবর এবং রাজধানীর তেজগাঁওয়ে অবস্থিত বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা হবে ১৫ নভেম্বর।

দেশের ৮টি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মধ্যে দিনাজপুরে অবস্থিত হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা হবে ২ থেকে ৫ ডিসেম্বর, সিলেটের হযরত শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২৬ অক্টোবর, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২১ ও ২২ নভেম্বর ,পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১৫ ও ১৬ নভেম্বর, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০ ও ২১ ডিসেম্বর, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১ ও ২ নভেম্বর, মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২২ ও ২৩ নভেম্বর এবং রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৬ ডিসেম্বর।

এ বিশ্ববিদ্যালয়গুলো হচ্ছে, ময়মনসিংহের শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, রাজধানীর শেরে বাংলা নগরে অবস্থিত বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুরে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় এবং পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

গত ১৭ জুলাই এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। এতে ৯ লাখ ৮৮ হাজার ১৭২ প্রার্থী উত্তীর্ণ হয়েছেন।


ঢাকা, ০৬ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।