জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্সে ভর্তির নূন্যতম জিপিএ নির্ধারণ


Published: 2019-06-22 15:51:51 BdST, Updated: 2019-09-17 05:03:32 BdST

এনইউ লাইভ: জাতীয় বিশ্ববিদ্যালয়ের (এনইউ) অধিভুক্ত সকল কলেজে অনার্স প্রথম বর্ষে ভর্তির জন্য নূন্যতম যোগ্যতা নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ পালন উপলক্ষ্যে সকল কলেজে একাধিক কর্মসূচি গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

শনিবার গাজীপুরে জাতীয় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ৮৯তম অ্যাকাডেমিক কাউন্সিল সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়। অ্যাকাডেমিক কাউন্সিল সভায় সভাপতিত্ব করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. হারুন-অর-রশিদ।

সভায় অন্যাদের মধ্যে উপস্থিত ছিলেন প্রো-ভিসি প্রফেসর ড. মশিউর রহমান, প্রো-ভিসি প্রফেসর ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু, ট্রেজারার প্রফেসর মো. নোমান উর রশীদসহ অ্যাকাডেমিক কাউন্সিলের সদস্যবৃন্দ।

অ্যাকাডেমিক কাউন্সিলের নতুন সিদ্ধান্ত অনুযায়ী, জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স প্রথম বর্ষে মানবিক শাখায় ভর্তির জন্য এসএসসি ও এইচএসসিতে যথাক্রমে নূন্যতম জিপিএ নির্ধারণ করা হয়েছে ২.৫০ পয়েন্ট। আর বিজ্ঞান ও ব্যবসা শিক্ষা শাখায় ভর্তির জন্য এসএসসিতে জিপিএ ৩.০০ এবং এইচএসসিতে জিপিএ-২.৫০ পয়েন্ট নির্ধারণ করা হয়েছে।

সভার সিদ্ধান্ত অনুযায়ী এখন থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজগুলোতে সকল পর্যায়ের শিক্ষক নিয়োগ দেয়া হবে লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে। এছাড়া অ্যাকাডেমিক কাউন্সিলের বৈঠকে কলেজের গভর্নিং বডি গঠন ও মেয়াদ সংশোধন করা হয়। নতুন নিয়মে গভর্নিং বডিতে একজন মহিলা সদস্য নিয়োগের বাধ্যবাধকতা আরোপ করা হয়েছে।

 

ঢাকা, ২১ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।