৩৯ তম বিসিএস হতে ডাক্তার নিয়োগে সহায়ক ভূমিকা রাখতে পারে


Published: 2019-05-18 15:17:09 BdST, Updated: 2019-08-23 11:18:36 BdST

ডাঃ মঈনুল হক রিকো : এসভিআরএস এর জরিপ মতে বাংলাদেশে বর্তমানে ডাক্তার প্রতি রোগীর সংখ্যা ৬৫৭৯ জন। সেই হিসাবে আমাদের চিকিৎসা সেবার মান খুবই নিন্মমানের। এ অবস্থা দূরীকরণে ৩৯তম বিশেষ বিসিএসের মাধ্যমে কমপক্ষে ৭০০০-১০,০০০ (সাত হাজার থেকে দশ হাজার) জন ডাক্তার নিয়োগের আশ্বাস দিয়েছিলেন মাননীয় স্বাস্থ্যমন্ত্রী।

কিন্তু বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (বিপিএসসি) হতে গত ৩০ এপ্রিল ২০১৯ তারিখে প্রকাশিত ফলাফলে মাত্র ৪৭৯২ (চার হাজার সাতশত বিরানব্বই) জনকে নিয়োগের সুপারিশ করা হয়েছে। এ বিষয়ে বিপিএসসি’র সম্মানিত চেয়ারম্যান জনাব ড. মোহাম্মদ সাদিক মহোদয় ফলাফল প্রকাশের পূর্বে জানিয়েছিলেন, দেশে ডাক্তার ঘাটতি থাকায় পদ সংখ্যা আরও অন্ততঃ ২২০০ টি বাড়িয়ে মোট ৭০০০ জন ডাক্তার নিয়োগের জন্য চাহিদাপত্র স্বাস্থ মন্ত্রণালয়ের মাধ্যমে জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছে। কিন্তু সেখান থেকে কোন সদুত্তর না পাওয়ায় উক্ত ৪৭৯২ জনকেই নিয়োগের সাময়িক সুপারিশ করে বিপিএসসি।

সম্প্রতি নিয়োগ বঞ্চিতদের একটি অংশ বিপিএসসি’র সম্মানিত চেয়ারম্যান মহোদয়ের সাথে সাক্ষাত করলে তিনি জানান, এখনও যদি তাঁকে আরও ডাক্তার নিয়োগের নির্দেশনা দেওয়া হয় তবে তিনি তা করবেন। এমতাবস্থায়, আর অন্ততঃ ২২০০ জন ডাক্তার নিয়োগ দেওয়া হলে ডাক্তার ঘাটতি কিছুটা হলেও পূরণ হবে এবং তৃণমূল পর্যায়ে জনগণের স্বাস্থসেবা নিশ্চিত হবে। এছাড়া এই ২২০০ জন বেকার ডাক্তারের কর্মসংস্থানেরও সুযোগ সৃষ্টি হবে। এ ব্যাপারে মাননীয় প্রধানমন্ত্রীর সদয় হস্তক্ষেপ একান্তভাবে কামনা করছি।

দেশের যেকোন সমস্যা সমাধানে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সবসময়ই রয়েছেন আন্তরিক। উপর্যুক্ত বিষয়ে ৩৯তম বিশেষ বিসিএসে আরও ডাক্তার নিয়োগের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর সদয় হস্তক্ষেপ একান্তভাবে কাম্য।

ঢাকা, ১৮ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//আরএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।