কলেজে ভর্তির আবেদন ১৩ লাখ, মেধা তালিকা প্রকাশ ১০ জুন


Published: 2018-05-25 15:21:14 BdST, Updated: 2018-07-20 14:30:45 BdST

লাইভ প্রতিবেদক: চলতি শিক্ষাবর্ষে (২০১৮-১৯) একাদশ শ্রেণির ভর্তিতে প্রথম ধাপে ১৩ লাখ ৯ হাজার ৪৭৫ জন শিক্ষার্থী আবেদন করেছেন। নীতিমালা অনুযায়ী প্রথম ধাপে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি তালিকা আগামী ১০ জুন প্রকাশ করা হবে।spজানা গেছে, দেশের আটটি সাধারণ বোর্ড ও মাদরাসা বোর্ডের বিভিন্ন কলেজে বৃহস্পতিবার দিনগত রাত ১২টায় পর্যন্ত মোট ১৩ লাখ ৯ হাজার ৪৭৫ জন আবেদন জমা পড়ে। এর মধ্যে অনলাইনে ৯ লাখ ৬৫ হাজার ৫৫১ এবং বাকি ৩ লাখ ৫৭ হাজার ৯৮১টি আবেদন এসএমএসের মাধ্যমে জমা পড়েছে।

ঢাকা বোর্ডের কলেজ পরির্দশক প্রফেসর হারুন অর রশিদ ক্যাম্পাসলাইভকে জানান, সারাদেশে আটটি সাধারণ ও মাদরাসা বোর্ডের অধিনে ৭ হাজার ৩১৯টি কলেজে ২৮ লাখ ৭৬ হাজার ২৯৯টি আসন রয়েছে। তার মধ্যে ঢাকা বোর্ডের অধিনে ৯৮৭টি কলেজ রয়েছে। সেখানে ৪ লাখ ৬৬ হাজার ৮৮৭টি আসন রয়েছে। মাদরাসা বোর্ডের অধিনে ৩২ হাজার ৩৬৪টি কলেজে ৪২ হাজার ৭৪৪টি আসন রয়েছে। তাই ভর্তি আসন সঙ্কট হবে না।

হারুন অর রশিদ আরও বলেন, যে সকল কলেজে আসন সংখ্যার চাইতে বরাবর শিক্ষার্থী ভর্তি কম রয়েছে এমন প্রায় ২০০ প্রতিষ্ঠানে আসন সংখ্যা কমানে হয়েছে। অন্যদিকে শিক্ষার্থীর ভর্তি চাহিদা রয়েছে অথচ আসন সংখ্যা কম এমন ১৫০টির মতো কলেজে আসন সংখ্যা বৃদ্ধি করা হয়েছে। এবার কারিগরি বোর্ডের ভর্তি কার্যক্রম আলাদা করা হয়েছে।

বৃহস্পতিবার দিনগত রাতে একদশ শ্রেণিতে অনলাইন ও এসএমএসের মাধ্যমে প্রথম পর্যায়ে আবেদনকারীদের ফল প্রকাশ করা হবে আগামী ১০ জুন। এছাড়া ফল পুনর্নিরীক্ষণে যাদের ফল পরিবর্তন হবে, তাদের আবেদন আগামী ৫ ও ৬ জুন পর্যন্ত গ্রহণ করা হবে। এবার শিক্ষার্থী ভর্তির নিশ্চায়ন না করলে নির্বাচন ও আবেদন বাতলি হবে।

কলেজে ভর্তির জন্য দ্বিতীয় পর্যায়ের আবেদন গ্রহণ শুরু হবে আগামী ১৯ ও ২০ জুন। দ্বিতীয় পর্যায়ের আবেদনের তালিকা প্রকাশ করা হবে ২১ জুন। এছাড়া তৃতীয় পর্যায়ে আবদেন গ্রহণ করা হবে ২৪ জুন এবং তালিকা প্রকাশ হবে ২৫ জুন। আনুষঙ্গিক কাজ শেষ করে ২৭ থেকে ৩০ জুন পর্যন্ত ভর্তি চলবে এবং ১ জুলাই থেকে একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে।

 

ঢাকা, ২৫ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।