একাদশ শ্রেণীতে অনলাইনে ভর্তির আবেদন শুরু


Published: 2018-05-13 13:51:50 BdST, Updated: 2018-09-22 23:38:57 BdST

লাইভ প্রতিবেদক: একাদশ শ্রেণীতে সরকারি-বেসরকারি কলেজে অনলাইনে ভর্তি আবেদন শুরু হয়েছে। একাদশ শ্রেণির ‘ভর্তি নীতিমালা’ অনুযায়ী দেশের সকল কলেজে রবিবার থেকে ভর্তি কার্যক্রম শুরু হয়। মাধ্যমিক পরীক্ষার ফলাফলের ভিত্তিতে শিক্ষার্থীরা অনলাইনে ভর্তির আবেদন করতে পারবেন।

ভর্তি নীতিমালায় বলা হয়েছে, সকল কলেজকে বাধ্যতামূলক অনলাইনে শিক্ষার্থী ভর্তির আবেদন গ্রহণ ও ভর্তির কার্যক্রম পরিচালনা করতে হবে। অনলাইনের (xiclassadmission.gov.bd) পাশাপাশি টেলিটক মোবাইল থেকে এসএমএস করেও একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করা যাচ্ছে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন স্বাক্ষরিত আদেশে এ নীতিমালা জারি করা হয়। নীতিমালা অনুযায়ী একাদশ শ্রেণিতে ভর্তির আবেদনের শেষ হবে ২৪ মে। তবে ফল পুনর্নিরীক্ষণকারীদের আগামী ৫ ও ৬ জুন ভর্তি আবেদন গ্রহণ করা হবে।

অনলাইনে সর্বনিম্ন পাঁচটি এবং সর্বোচ্চ ১০টি কলেজ বা মাদরাসায় আবেদন করা যাবে। এর জন্য ফি ধরা হয়েছে ১৫০ টাকা। মোবাইল ফোনে প্রতি এসএমএসে একটি করে কলেজে আবেদন করা যাবে। এর জন্য মোট ১২০ টাকা দিতে হবে। তবে এসএমএস এবং অনলাইন মিলিয়ে কোনো শিক্ষার্থী ১০টির বেশি প্রতিষ্ঠানে আবেদন করতে পারবেন না।

আবেদন গ্রহণ শেষে প্রথম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে ১০ জুন। এরপর আরও কয়েক ধাপে ফল প্রকাশ ও মাইগ্রেশনসহ অন্যান্য আনুষঙ্গিক কাজ শেষ করে ২৭ থেকে ৩০ জুন পর্যন্ত ভর্তি কার্যক্রম চলবে। আগামী ১ জুলাই ক্লাস শুরু হবে।


ঢাকা, ১৩ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।