ইউজিসি’র তত্ত্বাবধানে মাস্টার্স ও পিএইচডি ভর্তি পরীক্ষা


Published: 2018-04-15 16:41:41 BdST, Updated: 2018-07-23 12:03:45 BdST

ইউজিসি লাইভ: বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের তত্ত্বাবধানে সাউথ এশিয়ান ইউনিভার্সিটির মাস্টার্স ও পিএইচডি প্রোগ্রামে ভর্তি পরীক্ষা রবিবার শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে। সার্কভুক্ত অন্যান্য সদস্য দেশসমূহেও একই তারিখ ও সময়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ভর্তি পরীক্ষাটি পরিচালনা করে।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সচিব ড. মো: খালেদ, ইউজিসি যুগ্ম-সচিব ড. মো: ফখরুল ইসলাম, ভরতের নয়াদিল্লীর সাউথ এশিয়ান ইউনিভার্সিটির গণিত বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর ড. পঙ্কজ জেইম এবং ইউজিসি চেয়ারম্যানের একান্ত সচিব মো: শাহীন সিরাজসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

অর্থনীতি, সমাজবিজ্ঞান, বায়োটেকনোলজি, ফলিত গণিত, কম্পিউটার সাইন্স, আন্তর্জাতিক সম্পর্ক এবং লিগ্যাল স্টাডিজ বিষয়ে অধ্যয়নের জন্য প্রায় ২০০ জন বাংলাদেশী শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে। উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তির পর পিএইচডি প্রোগ্রামের জন্য মাসিক পঁচিশ হাজার রুপি এবং মাস্টার্স এর জন্য পনের হাজার রুপি স্কলারশীপ পাবে।

উল্লেখ্য যে, সাউথ এশিয়ান ইউনিভার্সিটি সার্কভুক্ত দেশসমূহের ৮টি দেশের সমন্বয়ে গঠিত। সাউথ এশিয়ান বিশ্ববিদ্যালয় ২০১০ সাল থেকে শিক্ষা কার্যক্রম শুরু করে আসছে যার ক্যাম্পাস ভারতের নয়াদিল্লীতে অবস্থিত। অন্যান্য সদস্যদেশসমূহেও একই তারিখ ও সময়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

 

ঢাকা, ১৫ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।