প্রথম বাংলাদেশি রেমি অ্যাওয়ার্ড বিজয়ী নোমান রবিন স্পেশাল জুরি রেমি অ্যাওয়ার্ডে ভূষিত


Published: 2020-04-28 13:28:29 BdST, Updated: 2020-09-22 10:07:14 BdST

লাইভ প্রতিবেদক: ‘ব্লসমস ফ্রম এ্যাশ’ চলচ্চিত্রটি এবার আমেরিকার ৫৩তম ওয়ার্ল্ড ফিস্ট-হুইস্টন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে স্পেশাল জুরি রেমি অ্যাওয়ার্ডে ভূষিত হয়েছে। এটি বাংলাদেশী নোমান রবিন পরিচালিত । উৎসব কমিটি অফিসিয়াল ইমেইলের মাধ্যমে প্রযোজক আলেকজেন্ডার বাম এই তথ্যটি জানিয়েছেন।

এতে বলা হয়েছে, এর আগে এই জুরি অ্যাওয়ার্ডে ভূষিত হয়েছেন স্পিলবার্গ, রান্ডাল ক্লিজার, জর্জ লুকাস, জন লি হ্যান্ডকক, আং লি, দি কইন ব্রাদার্সসহ আরও অনেক বিখ্যাত চলচ্চিত্র পরিচালক। অ্যাওয়ার্ড বিজয়ী নোমান রবিন বলেন, নিঃসন্দেহে এটি আমার চলচ্চিত্র ক্যারিয়ারের এ যাবতকালের সর্বোচ্চ অর্জন। এই চলচ্চিত্র উৎসবকে ডকুমেন্টারি চলচ্চিত্রের দুনিয়ায় অস্কার বলা হয়ে থাকে।

তিনি আরো জানান, বিশেষ করে যে বিভাগে জুরি অ্যাওয়ার্ড পেয়েছি তা অনেক গুরুত্বপূর্ণ পলিটিক্যাল ও আন্তর্জাতিক ইস্যু। প্রথম বাংলাদেশি রেমি অ্যাওয়ার্ড বিজয়ী হিসেবে অত্যন্ত গর্বিত। পুরস্কারটি আমি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে উৎসর্গ করলাম। কারণ, তার বলিষ্ঠ ভূমিকা রোহিঙ্গা ইস্যুকে বিশ্বব্যাপী বাংলাদেশের মান ও সম্মানকে অনন্য উচ্চতায় নিয়ে গেছে।

আমেরিকার বাম ফ্যালিমি ফাউন্ডেশন প্রযোজিত রোহিঙ্গাদের ৩০০ বছরের ইতিহাস ও গণহত্যার ওপর নির্মিত গবেষণামূলক পলিটিক্যাল তথ্যচিত্র এটি। প্রযোজক বাম বলেন, আমেরিকার গণমাধ্যমে বার বার রোহিঙ্গা বিষয় খবর দেখে আমার মন দুঃখ ভারাক্রান্ত হয়ে পড়ে।

আমি সিদ্ধান্ত নেই যে, গণহত্যার ওপর সত্য তথ্য উপাত্ত সংগ্রহ করে একটি গুরুত্বপূর্ণ চলচ্চিত্র নির্মাণ করে বাংলাদেশের জনগণের পাশে থাকতে। কারণ বাংলাদেশের ওপর অন্যায়ভাবে প্রায় ১২ লাখ রোহিঙ্গা শরণার্থী চাপিয়ে দেয়া হয়েছে।

তিনি আরো বলেন, আমি গর্বিত নোমান রবিন ও তার দক্ষ ও সাহসী টিম আমার সেই স্বপ্নকে সফলভাবে বাস্তবায়ন করেছেন। আমি ধন্যবাদ দিতে চাই দক্ষ সিনেমাটোগ্রাফার সারুন মানান্ধার, এডিটর ক্রিস্টোফার ক্লিন্টন কুবে, কণ্ঠশিল্পী টিজে ফারায়াজি।

আরো ধন্যবাদ দিতে চাই সঙ্গীত পরিচালক প্রত্যয় খান, সহ-প্রযোজক মাহমুদুল হাসান সুমন, সুপারভাইজার সাম্য সবুর, লাইন প্রডিওসার আহাদসহ এই চলচ্চিত্রের সঙ্গে জড়িত দেশ বিদেশের সকল সদস্যদের। এই ধারা অব্যাহত যেন থাকে সেই প্রত্যাশাও তার।

ঢাকা, ২৮ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআইটি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।