এশিয়ার সেরা ৪০০ তালিকায় নেই বাংলাদেশের কোন বিশ্ববিদ্যালয়!


Published: 2019-05-07 14:02:52 BdST, Updated: 2019-05-23 07:26:45 BdST

লাইভ প্রতিবেদক : এশিয়ার সেরা ৪০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাংলাদেশের কোন বিশ্ববিদ্যালয়ের নাম নেই। যুক্তরাজ্যের লন্ডনভিত্তিক উচ্চ শিক্ষা নিয়ে গবেষণা করে এমন একটি সাপ্তাহিক পত্রিকা এশিয়াতে উচ্চ মানের বিশ্ববিদ্যালয়ের তালিকা করেছে। এরমধ্যে বাংলাদেশের কোন বিশ্ববিদ্যালয় স্থান পায়নি। টাইমস হাইয়ার এডুকেশন নামে লন্ডন ভিত্তিক এই প্রকাশনাটি ২০১৯ সালের যে তালিকা দিয়েছে সেখানে এশিয়ার ৪০০ বিশ্ববিদ্যালয়ের নাম রয়েছে। গত বছর এই সংখ্যা ছিল ৩৫০টি। কিন্তু বাংলাদেশের অনুমোদিত ৪২টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটিও স্থান পায়নি ওই তালিকায়।

জানা গেছে, ১৩টি দিক বিবেচনা করে তারা এই তালিকা করেছে। গতবারের প্রথম স্থানে থাকা ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিংগাপুরকে টপকে এবার প্রথম স্থানে এসেছে চীনের সিংহুয়া ইউনিভার্সিটি। তিন এবং চার নম্বরে রয়েছে হংকং এর দুটি বিশ্ববিদ্যালয়।

এভাবে ৪০০ বিশ্ববিদ্যালয়ের যে তালিকার মধ্যে, কোনটি তালিকার উপরের দিকে এসেছে কোনটি নেমেছে কিছুটা নিচের দিকে। আবার নতুন যোগ হয়েছে কয়েকটা ইউনিভার্সিটি। তবে বাংলাদেশের কোন ইউনিভার্সিটি এতে স্থান পায়নি।

বিশেষজ্ঞরা এর পেছনে বিশ্ববিদ্যালয়ে ভর্তি বাণিজ্য, প্রশ্নফাঁস, দলীয়করণের মাধ্যমে অযোগ্য শিক্ষক নিয়োগকেই দায়ি করছেন। এর বাইরে গবেষণা বাদ দিয়ে শিক্ষকদের অতিমাত্রায় রাজনৈতিক আসক্তিও এর পেছনে নিয়ামক হিসেবে কাজ করেছে। এছাড়া বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মানহীন শিক্ষা পদ্ধতি এর জন্য দায়ি বলে মনে করছেন শিক্ষাবিদরা। এছাড়া বিশ্ববিদ্যালয়ে পর্যাপ্ত গবেষণা হয় না। দলীয়করণের মাধ্যমে শিক্ষক নিয়োগের কারণে শিক্ষার মান দিনে দিনে কমছে বলে অভিমত তাদের।

তাদের মতে, আমাদের একটা বড় ঘাটতির জায়গা হল যে টিচিং এন্ড লার্নিং। এই দুটি পদ্ধতি খুব পুরনো আমলের রয়ে গেছে। লার্নিং কত ধরণের আছে সেটা নিয়ে গবেষণার অভাব আছে, বোঝাবুঝির অভাব আছে। এখানে তো অনেক দিন ধরে অনেক অরাজকতা চলছে সেসব মিটিগেট করার ব্যবস্থা নেয়া হয়নি। সেটাই বড় সমস্যা।

ঢাকা, ০৭ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।