হার্ভার্ড ইউনিভার্সিটিতে শীর্ষ তালিকায় আইইউবি ছাত্রদের প্রজেক্ট


Published: 2019-04-19 14:45:43 BdST, Updated: 2019-05-23 03:19:37 BdST

লাইভ প্রতিবেদক : এবার হার্ভার্ড ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত ‌‌হার্ভার্ড ন্যাশনাল মডেল ইউনাইটেড নেশনস - ২০১৯ এ সোশ্যাল ভেনচার চ্যালেঞ্জ (এসভিসি) প্রতিযোগিতায় বাংলাদেশি শিক্ষার্থীরা চমক দেখিয়েছেন। ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশের ছাত্র মাহামুদুল হাসান তন্ময় ওই প্রজেক্টের প্রতিনিধিত্ব করেন। তাদের প্রজেক্ট “কিউর” বিশ্বের সেরা ৮ প্রোজেক্ট হিসেবে জায়গা করে নেয়। ওই সম্মেলনের ৬৫তম সংস্করণে প্রায় ৩০০০ প্রতিনিধি অংশগ্রহণ করেছে বিশ্বের ৮০টি দেশ থেকে।

উল্লেখ্য, বাংলাদেশি তিন তরুণ মাহামুদুল হাসান তন্ময়, রিদওয়ানুল আরেফিন অর্ণব, সাদমান সাকিবের গড়া এই প্রজেক্ট কিউর এর আগেও জাপানের টোকিওতে অনুষ্ঠিত হওয়া ইন্টারন্যাশনাল ইয়াং ইনোভেটরস সামিট-২০১৮ তে বিশ্বের সেরা ৫০টি প্রজেক্টকে পিছনে ফেলে ‘বেস্ট আইডিয়া ইনোভেশান অ্যাওয়ার্ড’ অর্জন করেছিল।

সোশ্যাল ভেনচার চ্যালেঞ্জ (এসভিসি) একটি ব্যবসায়িক পরিকল্পনা প্রতিযোগিতা যা বিশ্বব্যাপী সামাজিক সমস্যাগুলোর সমাধান দিতে উৎসাহিত করে বিশ্ববিদ্যালয় ছাত্রদের অনুপ্রাণিত করার জন্য ডিজাইন করা হয়েছে। এসভিসিগুলিকে বিশ্ববিদ্যালয় ও যুব সম্মেলনগুলির সাথে অংশীদারিত্বে হোস্ট করে যা প্রতিভাবান এবং আদর্শবাদী তরুণ নেতাদের আকৃষ্ট করে। তারা সেই তরুণ নেতাদেরকে তাদের প্রজেক্ট জমা দিতে আমন্ত্রণ জানায় এবং সেখান থেকে প্রায় ৩০ টি প্রজেক্টকে বাছাই করে যারা বিশেষজ্ঞ বিচারকদের একটি প্যানেলের সামনে নিজেদের প্রজেক্টকে উপস্থাপন করেছে।

বিচারক প্যানেল এ ছিলেন হার্ভার্ড, মাইক্রোসফট, ব্যাঙ্ক অফ আমেরিকা সহ নামি দামি প্রতিষ্ঠান এর ব্যক্তিত্ব এবং এর পর চূড়ান্ত পর্যায়ে তারা সেরা ৮ টি প্রজেক্টকে স্বীকৃতি দেয়। যার মাঝে বাংলাদেশের প্রোজেক্ট “কিউর” একটি।

ঢাকা, ১৯ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।