ব্রিটিশ মেডিকেল জার্নাল পুরস্কার পেলেন ডা. কানিজ


Published: 2019-01-16 21:24:37 BdST, Updated: 2019-06-18 03:20:53 BdST

গণবি লাইভ: ব্রিটিশ মেডিকেল জার্নাল দক্ষিণ এশিয়া পুরস্কার অর্জন করেছেন গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজের শিক্ষার্থী ডা. কানিজ সুলতানা কান্তা। গবেষকদের কাছে অস্কার হিসেবে গণ্য মেডিকেল জার্নাল দক্ষিণ এশিয়া পুরস্কার পেলেন ডা. কানিজ।

জানা গেছে, গত ১ ডিসেম্বর ভারতের চেন্নাইতে অনুষ্ঠিত ৫ম ব্রিটিশ মেডিকেল জার্নাল পুরস্কার বিতরণ অনুষ্ঠানে দক্ষিণ এশিয়ার নয়টি দেশের মধ্যে একমাত্র বাংলাদেশী ফাইনালিস্ট হিসেবে ডা. কানিজ সুলতানা কান্তা এই পুরস্কার লাভ করেন।

৫ম ব্রিটিশ মেডিকেল জার্নাল প্রতিযোগিতায় দক্ষিণ এশিয়ার নয়টি দেশ থেকে ডাক্তাররা অংশ নেন। এ নয়টি দেশ হচ্ছে বাংলাদেশ, ভারত, নেপাল, শ্রীলঙ্কা, পাকিস্তান, ভূটান, মিয়ানমার, মালদ্বীপ ও আফগানিস্তান। এ নয়টি দেশের ১৫শ’র বেশি দক্ষ ডাক্তারকে ১০ বিভাগে নির্বাচন করা হয়।

এই ৩০ জন ডাক্তারকে গত ১ ডিসেম্বর ২০১৮ তারিখে ভারতের চেন্নাইতে অনুষ্ঠিত উক্ত পুরস্কার বিতরণ অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়। প্রতিজনকে ১০ মিনিট করে তাদের প্রকল্পের উপর বিচারকদের সামনে উপস্থাপন করতে বলা হয়। পরবর্তীতে বিচারকদের রায়ে ১০ জন ডাক্তারকে বিজয়ী ঘোষণা করা হয়।

এই দশজনের মধ্যে ডা. কানিজ সুলতানা কান্তা একমাত্র বাংলাদেশী ফাইনালিস্ট। তার উপস্থাপনার বিষয় ছিল গর্ভকালীন খিঁচুনি। ডা. কানিজ ফাতেমা ২০০৮ সালে গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি লাভ করেন।


ঢাকা, ১৬ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।